অ্যামাজনের বিতরণ কেন্দ্রে ভয়াবহ অগ্নিকান্ড

বিদেশ : যুক্তরাষ্ট্রে বর্ণবাদ বিরোধী আন্দোলন ও করোনার ছোবলের মধ্যেই ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের রেডল্যান্ডস শহরে অবস্থিত মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের একটি বিতরণকেন্দ্রে ভয়াবহ অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। আগুন লাগার পর তা ৬ লাখ বর্গফুটের ওপর নির্মিত ভবনে ছড়িয়ে পড়ে। পরে অবশ্য অগ্নিনির্বাপক বাহিনী আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে।

স্থানীয় সময় শুক্রবার ভোরে ওই বিতরণ কেন্দ্রটিতে ভয়াবহ এই অগ্নিকান্ডের সূত্রপাত। পুরো ভবনে আগুনের লেলিহান শিখা ছড়িয়ে পড়লে ধসে পড়ে ছাদ। বিভিন্ন মাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজে অ্যামাজনের ওই বৃহৎ বিতরণ কেন্দ্রটির জ¦লতে এবং এর ভবনগুলোর ছাঁদ ধসে পড়তে দেখা গেছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, ভোর সাড়ে ৫টার দিকে অগ্নিকা-ের খবর পায় স্থানীয় অগ্নিনির্বাপণ বিভাগ। পরে আগুন নেভাতে স্যান বার্নার্ডিনো ও পার্শ্ববর্তী এলাকা থেকে সাহায্য পাঠানো হয় বলে রেডল্যান্ডস নগর কর্তৃপক্ষ তাদেরকে জানিয়েছে।

এ সময় সেখানে প্রায় একশ জন কর্মী ছিলেন। তবে কিভাবে অগ্নিকা-র সূত্রপাত তা এখনো জানা যায়নি। এর কারণ খুঁজে বের করতে তদন্তের কথা জানিয়েছেন রেডল্যান্ডসের অগ্নি নির্বাপণ বিভাগের প্রধান জিম টপোলেস্কি। তবে ভবনটি নতুন এবং সেখানে সর্বাধুনিক অগ্নি নিরাপত্তা ব্যবস্থা ভালো হওয়ায় ভেতরে মানুষগুলো বেঁচে গেছে বলে জানিয়েছেন তিনি।

অ্যামাজন এ নিয়ে এক বিবৃতিতে বলেছে, সবাই যে নিরাপদে আছেন তা জানতে পেরে আমরা আনন্দিত। স্থানীয় অগ্নিনির্বাপণ বাহিনী এবং প্রথমে যারা ঘটনাস্থলে পৌঁছে ছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাই। এটি তৃতীয় পক্ষের দ্বারা পরিচালিত একটি সাইট ছিল। আমরা তাদের সহযোগিতা করব।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *