আংশিক ব্যবসা-প্রতিষ্ঠান চালু হচ্ছে স্পেনে

বিদেশ : আংশিক ব্যবসা-প্রতিষ্ঠান চালু করতে যাচ্ছে স্পেন। সোমবার থেকেই দেশটিতে বেশ কিছু ব্যবসা-প্রতিষ্ঠান চালু করার ঘোষণা দেওয়া হয়েছে। দেশটিতে গত ৮ সপ্তাহ ধরে কঠোর বিধি-নিষেধ জারি করা ছিল।

গত ১৪ মার্চ দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়। ধীরে ধীরে সব বিধি-নিষেধ শিথিল করা হবে। দেশজুড়ে স্বাস্থ্যসেবা আরও সহজলভ্য করার ঘোষণা দেওয়া হয়েছে। বিভিন্ন হাসপাতালে রোগীদের জন্য সুযোগ-সুবিধা এবং বেডের সংখ্যা বাড়ানো হবে। পুরো স্পেনজুড়েই গণপরিবহনে মাস্ক বাধ্যতামূলক করা হয়েছে।

সোমবার থেকে সব ধরনের গণপরিবহনে মাস্ক পরতে হবে। যেসব ব্যবসা-প্রতিষ্ঠান চালু করা যাবে সেগুলোকে বেশ কিছু বিধি-নিষেধ মেনে চলতে হবে। হোটেল-রেস্টুরেন্টে যে পরিমাণ ধারণ-ক্ষমতা রয়েছে তার অর্ধেক লোকজন থাকতে পারবে। অর্থাৎ আগে কোনো রেস্টুরেন্ট বা হোটেলে যেভাবে জনসমাগম হতো এখন তা হবে না। লোকসংখ্যা কমিয়ে আনতে হবে।

এছাড়া সব হোটেল-রেস্টুরেন্ট পরিষ্কার-পরিচ্ছন্ন, টেবিল-চেয়ার এবং অন্যান্য জিনিসপত্র জীবাণুমুক্ত রাখতে হবে। সেখানে আসা লোকজনের মধ্যে দূরত্ব বজায় রাখার বিষয়ে গুরুত্ব দিতে হবে। ছোট ছোট ব্যবসা প্রতিষ্ঠানগুলো তাদের ধারণ ক্ষমতার ৩০ ভাগ চালু করতে পারবে।

এ ছাড়া বয়স্ক বিশেষ করে ৬৫ বছরের বেশি বয়সীদের সেবাদানে অগ্রাধিকার দিতে হবে। কাপড়ের দোকানগুলোতেও বিধি-নিষেধ জারি করা হয়েছে। প্রতিটি পোশাক একজন ক্রেতা ব্যবহারের পর অন্য ক্রেতার হাতে যাওয়ার আগেই তা পরিষ্কার করতে হবে। প্রতিটি ব্যবসা-প্রতিষ্ঠানকে তাদের কর্মীদের সুরক্ষার জন্য ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম বা পিপিই প্রদান করতে হবে যেন তারা নিরাপদে কাজ চালিয়ে যেতে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *