আংশিক মন্ত্রিসভা ঘোষণা করলেন বাইডেন

বিদেশ: মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডেমোক্রেটিক নেতা জো বাইডেন সোমবার তার মন্ত্রিসভার গুরুত্বপূর্ণ কয়েকজন সদস্যের নাম ঘোষণা করেছেন। জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে দায়িত্ব নেবে বাইডেন প্রশাসন।

তবে তার আগেই ট্রানজিশনাল মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করা হচ্ছে। খবর আনাদোলু এজেন্সির। এরই অংশ হিসেবে সোমবার যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী হিসেবে অ্যান্টনি ব্লিনকেনের নাম ঘোষণা করেছেন বাইডেন। এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে আলেহান্দ্রো মায়োরকাসকে এবং ন্যাশনাল ইন্টিলিজেন্সের পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন আভরিল হেইনেস।

বারাক ওবামার অধীনে বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালে ব্লিনকেন ২০১৫-২০১৭ সাল পর্যন্ত উপ-পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এর আগে ২০১৩-২০১৫ সাল পর্যন্ত জাতীয় উপ-নিরাপত্তা উপদেষ্টারও দায়িত্ব পালন করেন ব্লিনকেন। ইহুদি বাবা-মায়ের ঘরে জন্ম নেয়া ব্লিনকেন ঝানু একজন কূটনীতিক।

তিনি ২০০৯-২০১৩ সাল পর্যন্ত বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পালন করেছেন। এদিকে লিন্ডা থমাস-গ্রিনফিল্ডকে জাতিসংঘে যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত করা হয়েছে। এছাড়া জেইক সুলিভানকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে।

আর আবহাওয়া বিষয়ক প্রেসিডেন্টের বিশেষ দূত হিসেবে জন কেরিকে বেছে নেয়া হয়েছে। নতুন এই মন্ত্রিসভা বেশ কয়েকটি ক্ষেত্রে ইতিহাস তৈরি করেছে। এর মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী মায়োরকাস হবেন প্রথম লাতিনো ও অভিবাসী যিনি এই মন্ত্রণালয়ের দায়িত্ব পেলেন।

ন্যাশনাল ইন্টিলিজেন্সের পরিচালক হিসেবে নিয়োগ পাওয়া প্রথম নারী হচ্ছেন হেইনেস। সুলিভান হচ্ছেন কয়েক দশকের মধ্যে সবচেয়ে কম বয়সী জাতীয় নিরাপত্তা উপদেষ্টা। আর কেরি হবেন প্রেসিডেন্টের আবহাওয়া বিষয়ক প্রথম বিশেষ দূত যিনি জাতীয় নিরাপত্তা পরিষদে দায়িত্ব পালন করবেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *