আইন শৃঙ্খলা নিয়ন্ত্রনে রাখতে চাটমোহরের হাট-বাজারে সিসি ক্যামেরা

নিজস্ব প্রতিবেদক : পাবনার চাটমোহর উপজেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রনে রাখতে এবং অপরাধীদের অল্প সময়ে শনাক্তকরনে হাট বাজারে ক্লোজ সার্কিট ক্যামেরা (সিসি ক্যামেরা) স্থাপন করা হয়েছে।

বুধবার (১৬ জুন) বেলা ১১ টায় চাটমোহর রেলবাজার পুরো এলাকায় আনুষ্ঠানিক ভাবে সিসি ক্যামেরা স্থাপনের পরে এ কার্যক্রমের উদ্বোধন করেন, পাবনা জেলার পুলিশ সুপার মহিবুল ইসলাম খান। পরে তিনি উপজেলার হরিপুর বাজারে গিয়েও সিসি ক্যামেরার উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, অপরাধ নিয়ন্ত্রণে তথ্য প্রযুক্তির সুবিধার মধ্যে সিসিটিভি ক্যামেরার কার্যকারিতা পরীক্ষিত। জেলা পুলিশ স্থানীয় ব্যবসায়ীদের উদ্বুদ্ধ করে তাদের নিরাপত্তার কথা চিন্তা করে হাট ও বাজারগুলোতে সিসি ক্যামেরা স্থাপনের উদ্যোগ নিয়েছে। তাতে স্বতঃস্ফূর্ত সহযোগিতাও মিলছে। জেলার প্রতিটি উপজেলার গুরুত্বপূর্ণ হাট ও বাজারগুলোকে সিসি ক্যামেরার আওতায় আনা হলে জনবহুল এসব হাট-বাজারে অপরাধ কর্মকান্ড অনেক কমে যাবে বলে তিনি মনে করেন।

চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আমিনুল ইসলাম বলেন, পাবনার সুযোগ্য পুলিশ সুপার মহদ্বয়ের নির্দেশে চাটমোহর উপজেলার দুটি বড় বাজার রেলবাজার ও হরিপুর বাজার সম্পুর্ণ সিসি ক্যামেরার আওতায় আনা হলো। এতে করে এসকল বাজারের দোকানদার ব্যবসায়ীরা ও বাইরের এলাকা থেকে হাটে আগত ব্যবসায়ী, ক্রেতা বিক্রেতারা নিরাপত্তা বোধ করবে।
তিনি আরো জানান, সিসি ক্যামেরা স্থাপনের ফলে বিশাল এই হাটের পুরোটাই আইনশৃঙ্খলা বাহিনীর নজরদারিতে থাকবে। ফলে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে দ্রুত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সেখানে পৌঁছাতে পারবে। অনেক সময় সঠিক প্রমাণের অভাবে প্রকৃত অপরাধীরা পার পেয়ে যায়। এখন প্রকৃত অপরাধীকে শনাক্ত করতে আইনশৃঙ্খলা বাহিনীর আর বেগ পেতে হবে না। রেলবাজারে ১৬টি ক্যামেরা ও হরিপুর বাজারে ১২টি ক্যামেরা দিয়ে এ দুটি বাজার নিয়ন্ত্রিত হবে বলেও তিনি জানান।
রেলবাজার বণিক সমিতির সভাপতি লিখন বিশ^াস জানান, চাটমোহর উপজেলার মধ্যে জনগুরুত্বপূর্ণ স্থানটি হল রেলবাজার। এখানে রয়েছে জেলার বৃহৎ হাট এবং রেলস্টেশন। ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপনের ফলে বাজারের ব্যবসায়ীরা এবং রেলস্টেশনে আগত রেল যাত্রীরাও এখন অনেক নিরাপদ বোধ করবে।
রেলবাজারে ক্লোজ সার্কিট ক্যামেরা স্থাপন কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে মূলগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদুল ইসলাম বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সহকারি পুলিশ সুপার (চাটমোহর সার্কেল) সজীব শাহরীন, চাটমোহর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আমিনুল ইসলাম, চাটমোহর প্রেসক্লাবের সভাপতি রকিবুর রহমান টুকুন, রেলবাজার বণিক সমিতির সভাপতি লিখন বিশ^াস। এছাড়াও অনুষ্ঠানে বিপুল সংখ্যক ব্যবসায়ী, জনপ্রতিনিধি, সাংবাদিক ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *