আইপিএলে কালু নামে ডাকা হতো স্যামি ও থিসারাকে

স্পোর্টস: এতদিন যেটিকে প্রশংসা মনে করে আসছিলেন ড্যারেন স্যামি, এখন জানতে পারলেন, সেটি ছিল আসলে বর্ণবাদী ডাক! ক্যারিবিয়ান অলরাউন্ডার তাই চটেছেন বেজায়। দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী অধিনায়ক বলছেন, আইপিএল দল সানরাইজার্স হায়দরাবাদে তাকে ও শ্রীলঙ্কান অলরাউন্ডার থিসারা পেরেরাকে ডাকা হতো ‘কালু’ নামে।

যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকে বিশ্ব ক্রীড়াঙ্গনের অনেকের মতো প্রতিবাদে সোচ্চার ক্যারিবিয়ান ক্রিকেটাররাও। ক্রিস গেইল কয়েক দিন আগে অভিযোগ করেছিলেন, তিনিও নানা সময়ে বর্ণবাদের শিকার হয়েছেন এবং তার ইঙ্গিত ছিল আইপিএলের মতো ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলতে যাওয়ার সময়ের দিকে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদে বেশ মুখর স্যামিও। ইনস্টাগ্রামে শনিবার তিনি তুলে ধরলেন তার অভিজ্ঞতা। ‘মাত্রই আমি জানতে পারলাম ‘কালু’ শব্দের অর্থ, আইপিএলে সানরাইজার্সের হয়ে খেলার সময় যে নামে ডাকা হতো। আমাকে ও থিসারা পেরেরাকে ওই নামে ডাকত তারা। আমি ভেবেছিলাম, এটার মানে তেজী ঘোড়া।

কিন্তু আমার আগের পোস্ট থেকে জানতে পারলাম এটির অর্থ ভিন্ন এবং আমি খুবই ক্ষুব্ধ।” আগের পোস্টে স্যামি লিখেছিলেন, “ ভারতে সানরাইজার্স হায়দরাবাদে আমাকে ও থিসারা পেরেরাকে কালু নামে ডাকা হতো, সেটির অর্থ তাহলে এটাই!” এর আগে, গত মঙ্গলবার আইসিসি ও বিভিন্ন দেশের বোর্ডকে স্যামি অনুরোধ করেছিলেন বর্ণবাদ ও সামাজিক অবিচার নিয়ে আরও সোচ্চার হতে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *