আক্রান্ত কিন্তু উপসর্গ নেই, এমন ব্যক্তিরা করোনা ছড়ায় না

বিদেশ : উপসর্গ নেই এমন করোনা আক্রান্ত ব্যক্তিদের থেকে সংক্রমণ ছড়ায় না। যদি ছড়ায় সে ঘটনা ‘খুবই বিরল’। সোমবার এমনটি জানালেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) ইমার্জিং ডিজিজ বিভাগের প্রধান মারিয়া ভ্যান কেরখভ। করোনা ভাইরাস আবির্ভাবের পর প্রাথমিক ভাবে পাওয়া তথ্যে বলা হয়, করোনা আক্রান্ত ব্যক্তিদের সংস্পর্শে এই ভাইরাস ছড়িয়ে পড়ে, তা করোনা পজিটিভ ব্যক্তি উপসর্গহীন হলেও ছড়ায়।

এর পর সোমবার এনিয়ে ডব্লিউএইচও’র পক্ষ থেকে নতুন করে এই তথ্য বলা হলো। তবে মারিয়া ভ্যান জানান, কয়েকটি দেশের পরিসংখ্যান ও তথ্য থেকে এমন ধারণা করা হচ্ছে। এনিয়ে পুরোপুরি নিশ্চিত ভাবে বলা যাচ্ছে না, এ বিষয়ে আরও গবেষণা প্রয়োজন। মারিয়া ভ্যান বলেন, সরকারের উচিত এখন করোনা শনাক্তকরণের ওপর জোর দেয়া এবং করোনায় আক্রান্ত উপসর্গ ব্যক্তিদের আইসোলেশনে রাখা।

সেইসঙ্গে যারা আক্তান্ত ব্যক্তিদের সংস্পর্শে এসেছে তাদের চিহ্নিত করা। এদিকে বিশ্বজুড়ে পরিস্থিতির আরো অবনতি হচ্ছে এবং আক্রান্ত দেশগুলোকে এ বিষয়ে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন ডব্লিউএইচও’র ডিরেক্টর জেনারেল ড. টেডরোস আধানম।

তিনি বলেছেন, গত ১০ দিনের মধ্যে নয়দিনই নতুন করে আক্রান্তের সংখ্যা বেড়েছে এক লাখেরও বেশি করে। সর্বশেষ রোববার এই সংখ্যা ছিল এক লাখ ৩৬ হাজার, যা বিশ্বজুড়ে একদিনে আক্রান্তের নতুন রেকর্ড।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *