আক্রান্ত-মৃত্যু কমছে যুক্তরাষ্ট্রে

বিদেশ : গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম প্রাণঘাতী করোনার উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১২টি দেশে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। করোনায় আক্রান্ত ও মৃত্যুতে এখন পর্যন্ত শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। আর কোনো দেশ যুক্তরাষ্ট্রের ধারে-কাছেও নেই। দেশটির ৫০টি অঙ্গরাজ্যেই হানা দিয়েছে প্রাণঘাতী এই ভাইরাস।

এদিকে, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৫ হাজার ৫০২ জন করোনায় আক্রান্ত হয়েছে। অপরদিকে একদিনেই মারা গেছে আরও ১ হাজার ৩১৩ জন। তবে দেশটিতে গত কয়েকদিনের তুলনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমতে শুরু করেছে।

রোববারের হিসাব অনুযায়ী, ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ছিল ২৯ হাজার ৭৪৪ এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৬৯১ জনের। তার আগের দিনের হিসাব অনুযায়ী, নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৩৬ হাজার সাতজন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৮৯৭ জনের। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, এখন পর্যন্ত দেশটিতে করোনায় মোট আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৫৮ হাজার ৪১।

অপরদিকে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ৬৭ হাজার ৬৮২ জনের। এদিকে, ওয়ার্ল্ডওমিটারের পরিসংখ্যান বলছে, এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৮৮ হাজার ১২২। মারা গেছে ৬৮ হাজার ৫৯৮ জন। ওই পরিসংখ্যান অনুযায়ী, ইতোমধ্যেই সুস্থ হয়ে উঠেছে ১ লাখ ৭৮ হাজার ২৬৩ জন।

দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ৯ লাখ ৪১ হাজার ২৬১টি। অপরদিকে ১৬ হাজার ১৩৯ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক। এদিকে, করোনায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্য সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে। অন্যান্য অঙ্গরাজ্যের চেয়ে নিউইয়র্কে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা অনেক বেশি।

নিউইয়র্কে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ ২৩ হাজার ৮৮৩ এবং মারা গেছে ২৪ হাজার ৬৪৮ জন। ওই অঙ্গরাজ্যে করোনার অ্যাক্টিভ কেস ২ লাখ ৪৬ হাজার ৪৪৪টি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *