আগামী সপ্তাহে কানাডায় ফাইজারের টিকা প্রয়োগ শুরু

বিদেশ : আগামী সপ্তাহে কানাডার কিছু সংখ্যক মানুষকে করোনাভাইরাসের প্রথম টিকা দেয়া হতে পারে। সোমবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এ কথা জানিয়েছেন। তিনি বলেন, বছর শেষ হওয়ার আগে ফাইজারের ২ লাখ ৪৯ হাজার ডোজ টিকার জন্য একটি চুক্তি করেছে কানাডা। কানাডায় এখনও ফাইজারের টিকা প্রয়োগের জন্য অনুমোদন দেয়া হয়নি।

তবে অটোয়ায় এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, আগামী সপ্তাহ থেকে কানাডীয়দের করোনার টিকা দেয়া হবে। তিনি বলেন, ২০২১ সালে টিকার দ্বিতীয় চালান আসবে এবং প্রথম ধাপে টিকা পাওয়াদেরকেই দ্বিতীয় ধাপে টিকা দেয়া হবে। কানাডার প্রধানমন্ত্রী বলেন, আমাদের দেশের ইতিহাসে সবচেয়ে বড় পরিসরে টিকা প্রয়োগের সামনের দাঁড়িয়ে আছি আমরা।

এটা কোনও ছোট কাজ নয়, এজন্য আমাদের স্পষ্ট পরিকল্পনা আছে। ন্যাশনাল অপারেশন সেন্টারের মাধ্যমে আমরা প্রদেশ ও অঞ্চলগুলোর সঙ্গে কাজ করে যাচ্ছি, যাতে টিকা অনুমোদন ও সরবরাহেরর সঙ্গে সঙ্গে প্রয়োগ করা যায়। যুক্তরাষ্ট্রের এই ফার্মাসিউটিক্যাল কোম্পানি থেকে অন্তত ২ কোটি ডোজ কিনতে একটি চুক্তি সই করেছে কানাডা।

আগামী বছরের প্রথম তিন মাসে টিকাটির ৪ লাখ ডোজ কানাডায় পৌঁছানোর কথা রয়েছে। এই চুক্তির আওতায় আরও ৫ কোটি ৬০ লাখ ডোজ কিনতে পারবে কানাডা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *