আগুনের তীব্রতা বেড়েছে অস্ট্রেলিয়ায়

আর্ন্তজাতিক: অস্ট্রেলিয়ার বিভিন্ন রাজ্যে দাবানলের আগুনের তীব্রতা বেড়েছে । শুক্রবার দেশটির পূর্বাঞ্চলে দাবানলের তীব্রতা বাড়ার আশঙ্কায় সেখানে থাকা বাসিন্দাদের নিরাপদ যাওয়ার আহবান জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার। এই নিয়ে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, আমরা এই দুর্যোগের সমাপ্তি হতে এখনো অনেক দূরে আছি।

পূর্বাঞ্চলীয় উপকূলে শুক্রবার দিনটি খুব কঠিন যাবে। দক্ষিণ অস্ট্রেলিয়ার ক্যাঙ্গারু দ্বীপের কিংস্কোট নামের একটি শহরের দুর্দশার চিত্র তুলে ধরেছে সংবাদমাধ্যম বিবিসি। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ভয়াবহ আগুন এবং ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে পুরো শহর। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে শহরটিতে প্রায় ১৮০০ নাগরিক পানি উৎসের কাছাকাছি জায়গায় রাত কাটিয়েছে।

এদিকে ভিক্টোরিয়া এবং নিউ সাউথ ওয়েলস রাজ্যেও দুর্ঘটনা এড়াতে বাসিন্দাদের নিরাপদ স্থানে যাওয়ার জন্য সরকারের পক্ষ থেকে বলা হয়েছে।

প্রসঙ্গত, গত সেপ্টেম্বর থেকে তীব্র দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। অস্ট্রেলিয়ার চলৎ দাবানলে এই পর্যন্ত ২৭ জন মারা গেছেন। বলা হচ্ছে, এই দাবানলে প্রায় ১০ কোটি প্রাণী হতাহত হয়েছে। পাশাপাশি দেশটির প্রায় ১০.৩ মিলিয়ন হেক্টর জমি পুড়ে গেছে যার আকার প্রায় পুরো দক্ষিণ কোরিয়ার সমান।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *