আটঘরিয়ায় গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা

বিশেষ প্রতিবেদক : পাবনার আটঘরিয়ার চিকনাই নদীতে অনুষ্ঠিত হচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা। আর এই প্রতিযোগীতা দেখতে নানা বয়সী হাজার হাজার মানুষের ঢল নামে নদীর দুই কুলে।

একটা সময় গ্রামাঞ্চলের নদী ও বিলাঞ্চলে দেখা যেত নৌকা বাইচ প্রতিযোগীতা। এখন কালে ভদ্যে দেখা যায় না এমন আয়োজন। দুর দুরান্ত থেকে নৌকা বাইচ দেখতে কি বড় কি ছোট সব বয়সী মানুষের মিলনমেলা নদী পাড়ে কূল ঘিরে। টান টান প্রতিযোগীতা দেখে মুগ্ধ দুরদুরান্ত থেকে আগত দর্শকেরা। তাদের দাবী প্রতি বছর এমন আয়োজন দেখতে চান সবাই। আর প্রতিযোগীতায় অংশ নিয়ে খুশি মাঝি মাল্লারাও।

দেশীও ঐতিহ্যকে ধরে রাখার পাশাপাশি সাধারণ মানুষের চিত্র বিনোদনের জন্য এই আয়োজন। চিরচাইত গ্রামবাংলার ঐতিহ্যবাহী উৎসব নৌকা বাইচকে টিকিয়ে রাখতে প্রতি বছরই এই আয়োজন অব্যাহত থাকবে প্রতিশ্রুতি আয়োজকদের।
বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উদযাপন উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগের উদ্যোগে মাসব্যাপী নৌকা বাইচ প্রতিযোগীতায় বুধবার সেমিফাইনালে ১০টি দল অংশ নেয়। এতে বাংলার দুল দুল, শেরে বাংলা, বাঐখোলা এক্সপেস, রুপশী বাংলা ও পবাখালি এক্সপেস জয়ী হয়।

পবাখালি এক্সপেস জহুরুল ইসলাম বলেন, গ্রামবাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচে জনগণকে আনন্দ দেয়া ও নৌকা বাইচে অংশ গ্রহন করাই আমাদের উদেশ্য এবং গ্রামবাংলার যে ঐতিহ্য এটা বহাল থাকুক এটাই আমাদের দাবী
দর্শক নুরুল ইসলাম বলেন, আমরা এই নৌকা বাইচ দেখে খুব আনন্দ পাচ্ছি। প্রতি বছর এই আয়োজন যেন হয় এটাই আমাদের দাবী।
প্রতিযোগীতায় প্রধান অতিথি স্কয়ার গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও বেসরকারি টেলিভিশন মালিক সমিতি (অ্যাটকো)’র সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টু বলেন, নৌকা বাইচ মৃত প্রায়, আগের মত আর নাই। এটাকে আমি পূনঃজীবন দিতে চাই। নৌকা বাইচ আমাদের বাংলার একটা আদি অনুষ্ঠান। এটা গ্রামবাংলার উৎসাহ উদ্দিপনায় উদযাপন করা হয়। আমি এর সঙ্গে সম্পৃক্ত থাকতে চায় আগামীতেও বলে জানান তিনি।

নৌকা বাইচের সার্বিক তত্ববধায়ক আটঘরিয়া উপজেলা চেয়ারম্যান তানভীর ইসলাম বলেন, বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে এই চিকনাই নদীতে নৌকা বাইচ প্রতিযোগীতা। প্রতি বারের ন্যায় এবারও করিছ এবং গ্রামবাংলার এই নৌকা বাইচ আগামী দিনে প্রতিবারের ন্যায় অব্যাহত থাকবে বলে জানান তিনি।

আটঘরিয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শহিদুল ইসলাম রতনের সভাপতিত্ব বাইচ প্রতিযোগীতায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পাবনার অতিরিক্তি পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, বিটিভির জেলা প্রতিনিধি আব্দুল মতিন খান, সমকাল ও এনটিভির স্টাফ রির্পোটার এবিএম ফজলুর রহমান, জেলা যুবলীগের আহবায়ক সনি বিশ্বাস, যুগ্ন আহবায়ক শিবলি সাদিক, দেবোত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোহায়মীন হোসেন চঞ্চল, জেলা যুবলীগ নেতা সোহানুর রহমান সোহান, আটঘরিয়া উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক গোলাম মওলা পান্নু প্রমুখ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!