আটঘরিয়ায় ধান চাতালের বয়লারের কালো ধোঁয়া আর উড়ন্ত ছাইয়ে অস্বাস্থ্যকর পরিবেশ

আফ্রিদি মিঠুন, আটঘরিয়া (পাবনা) : পাবনার আটঘরিয়া থানা পাড়া মহল্লায় ধান চাতালের বয়লারের কালো ধোঁয়া আর উড়ন্ত ছাইয়ের ফলে এলাকায় অস্বাস্থ্যকর পরিবেশের সৃষ্ঠি হয়েছে। শুধু গ্রামবাসীই নয় কলেজ, থানা চত্বর থেকে শুরু করে পথচারিও চরম অস্বস্থিতে রয়েছেন। ভুক্তভোগীরা দ্রুত কার্যকরী প্রদক্ষেপের জোর দাবাী জানিয়েছেন।
মঙ্গলবার সরেজমিনে গিয়ে দেখা গেছে, আটঘরিয়া থানাপাড়া মহল্লার আব্দুল করিম সরকারের আতিক রাইচ মিল চলছে কোন নিয়ম নিতির বালাই নেই। কালো ধোঁয়ায় আছন্ন পুরো এলাকা। ছাই উড়ছে কিন্তু দেখার কেউ নেই।
তবে কথা হল থানা পাড়া মহল্লার বীরমুক্তিযোদ্ধা মো: ইউনুছ আলীর সঙ্গে। তিনি বলেন মিল মালিক সাবেক ব্যাংকার আব্দুল করিম জনবসতি এলাকায় মধ্যে রাইচ মিল তৈরি করে গ্রামবাসীকে অতিষ্ঠ করে তুলেছেন। তিনি অভিযোগ করে বলেন, কোন নিয়ম নিতির তোয়াক্কা না করে ব্যাবসা চালিয়ে যাচ্ছেন তিনি।
একই গ্রামের মোছা: সুরাইয়া বেগম বলেন, মিলের কালো ধোঁয়া ও ছাইয়ে বাইরে থাকা তো দুরের কথা ঘরে দরজা নাজালা বদ্ধ করেও থাকা দায়।
তবে এলাকাবাসী বলেন, বার বার মিল মালিককে পরিবেশ বান্ধব মিল তৈরি করে ব্যাবসা চালিয়ে যেতে বলা হলেও তিনি কোন তোয়াক্কা না করে সাধারণ মানুষকে চরম অস্বস্থিতে রেখেছেন।
জানা গেছে, জনবসতি এলাকায় পরিবেশ বান্ধব পারবয়েলিং সিস্টেম একটি রাইচ মিলে জরুরী।কিন্তু এই আতিক রাইচ মিলে তা মানা হচ্ছে না।
এ ব্যাপারে আতিক রাইচ মিলের মালিক মো: আব্দুল করিম সরকার বলেন, মিল তৈরি করা হয়েছে ব্যবসা চালিয়ে যেতে। তবে ছাই উড়ছে না দাবী করে তিনি বলেন, এলাকার মানুষের কোন ক্ষতি বা সমস্যা হওয়ার কথা নয়।
আটঘরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রকিবুল ইসলাম বলেন, এই মিলের ছাই থানা পর্যন্ত এসে পরিবেশ নষ্ঠ করছে। মিল মালিককে ডেকে বিষয়টি দেখা হবে।
আটঘরিয়া পৌরসভার মেয়র মো: শহিদুল ইসলাম রতন বলেন, এলাকাবাসী তাকে এ বিষয়ে অভিযোগ দিয়েছেন। তিনি ঢাকায় থাকায় মোবাইল ফোনে মিল মালিককে মিলটি আপাতত বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *