আটঘরিয়া ও চাটমোহরে আমন সংগ্রহে ধীরগতি ; হতাশ কৃষক

নিজস্ব প্রতিবেদক : সরকারিভাবে আমন ধান সংগ্রহ অভিযানে ধীরগতির কারণে পাবনার চাটমোহর ও আটঘরিয়ায় ধান নিয়ে বিপাকে পড়েছেন উপজেলার কৃষকেরা। হাট-বাজারে এনেও ধানের দাম পাচ্ছেন না তারা। প্রতিমণ ধানে লোকসান গুনতে হচ্ছে।

কৃষকরা বলছেন,সরকারি গুদামে ধান সংগ্রহের ধীরগতির কারণে বাজারে ধানের সরবরাহ বেশী। সে তুলনায় ক্রেতা নেই।

সুযোগ নিচ্ছেন মহাজন আর চাল কলের মালিকরা। সরকারি খাদ্য গুদামে ২৬ টাকা কেজি দরে এক মণ ধান ১ হাজার ৪০ টাকায় কেনার ঘোষনা আছে। রোববার উপজেলার অমৃতকুন্ডা (রেলবাজার) হাটে প্রতিমণ আমন ধান মানভেদে ৬৫০ থেকে ৭শ’ টাকার মধ্যে বিক্রি হয়েছে।

গত ২০ নভেম্বর থেকে আমন ধান সংগ্রহ অভিযান শুরু হলেও চাটমোহর উপজেলায় ধান সংগ্রহ অভিযান উদ্বোধন করা হয় ১০ ডিসেম্বর। ওই দিন সকালে উপজেলা পরিষদ সভা কক্ষে উন্মুক্ত লটারীর মাধ্যমে ৫ হাজার ৯৫৬ জন তালিকাভুক্ত কৃষকের মধ্যে ১ হাজার ৫৮৪ জন কৃষক নির্বাচন করা হয়। এসকল কৃষকের কাছ থেকে ১ হাজার ৫৮৪ মে,টন ধান কেনা হবে। কিন্তু রোববার পর্যন্ত ধান সংগ্রহ হয়েছে মাত্র ১ মে.টন।

১০ ডিসেম্বর চাটমোহরের বিশিষ্ট ব্যবসায়ী আঃ কুদ্দুস সরকারের কাছ থেকে ১ মে.টন ধান সংগ্রহ করা হয়েছে। অন্যদিকে এখনও চাল সংগ্রহ অভিযান শুরু হয়নি।

বৈরী আবহাওয়ায় ধানের আর্দ্রতা সমস্যার কারণে ধান ক্রয়ে ধীরগতি বলে দাবি উপজেলা ভারপ্রাপ্ত খাদ্য গুদাম কর্মকর্তা মোঃ মিজানুর রহমানের।

এদিকে আটঘরিয়া উপজেলায় ধান সংগ্রহ অভিযান উদ্বোধন করা হয়েছে চলতি মাসের ৩ ডিসেম্বর উন্মুক্ত লটারীর মাধ্যমে ২ হাজার ৭শ ৪০ জন তালিকাভুক্ত কৃষকের মধ্যে ১ হাজার ৩২ জন কৃষক নির্বাচন করা হয়।

এসকল কৃষকের কাছ থেকে ১ হাজার ৩২ মে,টন ধান কেনা হচ্ছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *