আটলান্টিক পেরিয়ে যুক্তরাষ্ট্রের দিকে ধেয়ে যাচ্ছে সাহারার ধূলিঝড়

বিদেশ: সাহারা মরুভূমি থেকে ধূলোর বিশাল এক আস্তরণ উত্তর আটলান্টিক মহাসাগর পেরিয়ে ধেয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রের দিকে। ইতোমধ্যেই প্রায় তিন হাজার মাইল পাড়ি দিয়ে বিশাল ধূলিঝড়টি পৌঁছে গেছে ক্যারিবিয়ান সাগরে। দুই-একদিনের মধ্যেই এটি মার্কিন ভূ-সীমায় প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে। গত ৭ জুন আফ্রিকার ওপর স্যাটেলাইট ইমেজে ধরা পড়ে সাহারান এয়ার লেয়ারটির (এসএএল) উপস্থিতি।

এ ধরনের ধূলিঝড় বা এসএএল সাধারণত ভূস্তরের ৫ হাজার থেকে ২০ হাজার ফুট উঁচুতে থাকে। যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার প্রকাশিত ছবিতে দেখা যায়, বিশাল ধূলিঝড়টি ক্যারিবিয়ান সাগর ছেয়ে রয়েছে এবং কিছু অংশ ফ্লোরিডার দিকে যাচ্ছে। এ ছাড়া এর ক্ষুদ্র ক্ষুদ্র আরও কয়েকটি অংশ জর্জিয়া, সাউথ ক্যারোলিনা এবং মেক্সিকের দক্ষিণাঞ্চলের দিকেও ধাবিত হচ্ছে। আবহাওয়াবিদদের বিশ্বাস, আগামী মঙ্গলবার নাগাদ ধূলিঝড়টি যুক্তরাষ্ট্রের দক্ষিণাঞ্চলে প্রবেশ করবে। মার্কিন সংস্থাটি জানিয়েছে, সাহারা মরুভূমিতে আরও একটি ধূলিঝড় সৃষ্টি হয়েছে এবং সেটিও ইতোমধ্যেই আটলান্টিকের পূর্বাঞ্চলে পৌঁছে গেছে।

এ ধরনের ধূলিঝড়ের কারণে সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময় অপরূপ দৃশ্য সৃষ্টি হলেও এর বিপদও কম নয়। এর প্রভাবে শ্বাস-প্রশ্বাসের সমস্যা দেখা দিতে পারে। ইতোমধ্যেই লেসার অ্যান্টাইলস দ্বীপের আবহাওয়া অস্বাস্থ্যকর ঘোষণা করেছে স্থানীয় কর্তৃপক্ষ। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এধরনের ধূলিঝড় দীর্ঘস্থায়ী হলে জলবায়ু ও পরিবেশের ওপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *