আরো অ্যাকাউন্ট বন্ধ করলো ফেইসবুক

বিদেশ : বৃহস্পতিবার ফেইসবুক মিয়ানমারের ২১৬টি পেইজ, গ্রুপ এবং অ্যাকাউন্ট বন্ধ করার কথা জানিয়েছে। এসব পেইজ ও অ্যাকাউন্ট থেকে ‘জনগণের মধ্যে অনৈতিক বিতর্ক’ ছড়ানো হচ্ছিলো বলে দাবি করেছে সামাজিক মাধ্যম জায়ান্ট প্রতিষ্ঠানটি। এর মধ্যে কিছু পেইজ, গ্রুপ এবং অ্যাকাউন্ট দেশটির সেনাবাহিনীর সঙ্গে যুক্ত বলেও জানানো হয়েছে– খবর বার্তাসংস্থা রয়টার্সের।

৮৯টি ফেইসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেইজ, ১৫টি গ্রুপ এবং পাঁচটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করেছে ফেইসবুক। এগুলোতে লাখো অনুসারি ছিলো বলে ব্লগ পোস্টে জানিয়েছে প্রতিষ্ঠানটি। এর আগেও দেশটির কয়েকশ’ অ্যাকাউন্ট বাতিল করেছে ফেইসবুক। এর মধ্যে মিয়ানমার সেনা প্রধানের অ্যাকাউন্টও ছিল। দেশটির রোহিঙ্গা মুসলিমদের ওপর নিপীড়ন এবং ঘৃণাত্মক বক্তব্য আটকাতে ব্যর্থ হওয়ায় সমালোচনার পর এই উদ্যোগ নেয় ফেইসবুক।

এবারে নতুন করে বাতিল করা অ্যাকাউন্টগুলো থেকে ভিন্ন উদ্দেশ্যে খবর এবং বিনোদনের কনটেন্ট প্রচার করা হচ্ছিলো এবং অপরাধ, জাতিগত সম্পর্ক, জনপ্রিয় তারকা ও সেনাবাহিনীর মতো জাতীয় এবং স্থানীয় বিষয় নিয়ে পোস্ট দেওয়া হচ্ছিলো বলে জানিয়েছে ফেইসবুক। “যদিও এই কাজের পেছনের লোকগুলো তাদের পরিচয় আড়াল করার চেষ্টা করেছে, আমাদের তদন্তে পাওয়া গেছে এর মধ্যে কিছু কর্মকা-ে মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা যুক্ত।”

২০১৭ সালে রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার জবাব দিতে মিয়ানমারের রাখাইন অঞ্চলে অভিযানা চালায় সেনাবাহিনী। ইউএন সংস্থার তথ্যমতে এ ঘটনায় সাত লাখ ৩০ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *