আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধে ভয়াবহতা বাড়ছে, নিহত বেড়ে ৬৭

বিদেশ : বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার যুদ্ধে দ্বিতীয় দিনে নিহতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। কারাবাখের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, যুদ্ধে উভয়পক্ষের আরও ২৭ জন যোদ্ধা নিহত হয়েছেন। খবর- আল জাজিরা এর আগে, আরো ২৮ জনের মৃত্যুর খবর প্রকাশ করা হয়। এ নিয়ে মোট সামরিক সদস্য মৃত্যুর সংখ্যা ৫৮ জন।

মন্ত্রণালয় আরও জানায়, এই যুদ্ধে মোট ৯ জন বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৭জন আজারবাইজানের ও ২জন আর্মেনিয়ার। তবে আজারবাইজান কোনো সামরিক হতাহতের খবর প্রকাশ করেনি। আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী কর্মকর্তাদের প্রকাশিত ফুটেজ দেখা যায়, আগুনে পোড়া সাঁজোয়া যানবাহন এবং ছত্রভঙ্গ হয়ে থাকা রক্তাক্ত সেনারা পড়ে রয়েছে।

ওই সেনারা আজারবাইজানের বলে জানিয়েছে তারা। গত রোববার বিতর্কিত নাগোর্নো-কারাবাখ অঞ্চল নিয়ে ফের সংঘর্ষে জড়িয়েছে আর্মেনিয়া এবং আজারবাইজানের সশস্ত্র বাহিনী।

আর্মেনিয়া দাবি করেছে, আজারবাইজানই প্রথমে বিমান এবং আর্টিলারি হামলা চালিয়েছে। অন্যদিকে, আজারবাইজান বলছে, তারা আর্মেনিয়ার হামলার জবাবে পাল্টা হামলা করেছে। বিশ্ব নেতারা আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার এ সংঘর্ষ বন্ধের আহ্বান জানিয়েছে। এ ছাড়া জাতিসংঘ এই সংঘাত বন্ধের আহ্বান জানিয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *