আয়কর বিভাগে আসছে ডিজিটাল রূপান্তর

আইটি: নতুন অর্থবছরে আয়কর বিভাগের ডিজিটাল রূপান্তরে গুরুত্ব আরোপ করা হয়েছে। রূপান্তরটি বাস্তবায়ন হলে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে এবং কর দিতে পারবেন করদাতারা। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে তিনি দ্রুততম সময়ের মধ্যে এই রূপান্তর বাস্তবায়নের আশা ব্যক্ত করেছেন।

অনলাইনে আয়কর রিটার্ন দাখিল এবং কর দেওয়াকে জনপ্রিয় করার লক্ষ্যে প্রথমবারের মতো যে করদাতারা আয়কর রিটার্ন দাখিল করবেন তাদেরকে দুই হাজার টাকা কর রেয়াত দেওয়ার প্রস্তাবও রেখেছেন অর্থমন্ত্রী। বিষয়টি উঠৈ এসেছে, বাজেট বক্তৃতা ২০২০-২১ ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথ পরিক্রমায়’। এ প্রসঙ্গে বাজেট বক্তৃতা ২০২০-২১ -এ অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, “আমি আশা করি, করদাতারা কর রেয়াতের এ সুযোগ গ্রহণ করে অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে উৎসাহিত হবেন যা আয়কর বিভাগের ডিজিটাল রূপান্তর প্রক্রিয়াকে ত্বরান্বিত করবেন”।

এ ছাড়াও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ বাস্তবায়নের লক্ষ্যে ভ্যাট অনলাইন প্রকল্পের আওতায় ঘরে বসেই অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন ও ভ্যাট রিটার্ন দাখিলের সুযোগ তৈরি করে দেওয়া হয়েছে। এরই মধ্যে প্রায় এক লাখ ৭০ হাজার প্রতিষ্ঠানের নিবন্ধন অনলাইনে সম্পন্ন হয়েছে। অনলাইনে ভ্যাট দাখিলপত্র দেওয়া চালু হয়েছে এবং ৩৫ হাজার করদাতা অনলাইনে দাখিলপত্র জমা দিয়েছেন।

‘ভ্যাট অনলাইন প্রজেক্ট’-এ আওতায় তৈরি করা হয়েছে ‘ই-পেমেন্ট মডিউল’। শীঘ্রই এটি চালু হওয়ার কথা রয়েছে বলেও উঠে এসেছে বাজেট বক্তৃতা ২০২০-২১ ‘অর্থনৈতিক উত্তরণ ও ভবিষ্যত পথ পরিক্রমায়’।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *