ইংল্যান্ড আমাকে ছোট ভাবলে পস্তাবে: নাসিম

স্পোর্টস: ক্যারিয়ারের শুরুতেই দেখিয়েছেন অমিত সম্ভাবনা। নজর কেড়েছেন গতির ঝড় তুলে। তবুও নাসিম শাহর প্রসঙ্গ এলেই সামনে চলে আসে তার বয়স। পাকিস্তানের এই তরুণ পেসার ইংলিশ ব্যাটসম্যানদের তার বয়স নিয়ে না ভেবে বোলিং নিয়ে ভাবার পরামর্শ দিয়েছেন। নাসিম চার টেস্টের ছোট্ট ক্যারিয়ারেই গড়েছেন কিছু কীর্তি।

১৭ বছর বয়সী পেসার এবার ইংল্যান্ডের মাটিতে খেলার জন্য অধীর আগ্রহে দিন গুণছেন। আগামী অগাস্ট-সেপ্টেম্বরে দেশটিতে তিনটি করে টেস্ট ও টি-টোয়েন্টি খেলার কথা পাকিস্তানের। সফর নিয়ে এখনও চূড়ান্ত ঘোষণা আসেনি। তবে ‘সম্ভাব্য’ সিরিজের জন্য ইতোমধ্যে ২৯ জনের দল ঘোষণা করেছে পিসিবি। সরকার থেকে সফরের অনুমতিও পেয়েছে তারা। শেষ পর্যন্ত সিরিজটি মাঠে গড়ালে ইংল্যান্ডের বিপক্ষে বল হাতে দেখা যেতে পারে নাসিমকে।

তরুণ এই পেসার জানেন, তার বয়সটাই আগে ইংলিশ ব্যাটসম্যানদের মাথায় আসবে। পাকিস্তানের এই সময়ের পেস সেনসেশনের হুমকি, ¯্রফে তার বয়স নিয়ে পড়ে থাকলে বড় ভুল করবে ইংল্যান্ড। “তারা (ইংল্যান্ড) যদি আমাকে ছোট বাচ্চার মতো দেখে, তাহলে এটা হবে তাদের জন্য অনেক বড় ক্ষতি। বয়স দিয়ে কিছু যায় আসে না, এখানে মূল বিষয় হলো আমার বোলিং।

তাদের আমাকে গুরুত্বের সঙ্গে নেওয়া প্রয়োজন।” গত নভেম্বরে ব্রিজবেনে মাত্র ১৬ বছর ২৭৯ দিন বয়সে টেস্ট অভিষেক হয় নাসিমের। স্বাগতিক অস্ট্রেলিয়ার বিপক্ষে এত কম বয়সে টেস্ট খেলেনি আর কেউ। ম্যাচটিতে মাত্র একটি উইকেট পেলেও গতি দিয়ে প্রতিপক্ষকে বেশ ভুগিয়েছিলেন তিনি। ইংলিশদেরও কাবু করতে চান গতি দিয়েই।

“গতি গুরুত্বপূর্ণ। সর্বোচ্চ গতিতে বোলিং করার জন্য আমি চেষ্টা চালিয়ে যাব। আর ওই গতির সঙ্গে যদি বলে সুইং ও রিভার্স করাতে পারি, এটা নিশ্চিতভাবে ব্যাটসম্যানদের চাপে ফেলবে।” এখন পাকিস্তানের বোলিং কোচের দায়িত্ব পালন করছেন ওয়াকার ইউনিস। কিংবদন্তি এই পেসারের সঙ্গে কাজ করে নাসিম হতে চান আরও পরিণত, সময়ের সেরা পেসারদের একজন। “আমি ক্রিকেটের সে সব গ্রেট বোলারদের অনুসরণ করতে চাই, যারা গতি ও আগ্রাসন দিয়ে নামিদামি ব্যাটসম্যানদের ভুগিয়েছেন।

বিশ্বের সেরা তিন ফাস্ট বোলারের একজন হয়ে উঠতে চাই। আমার বিশ্বাস, আমাকে শেখানোর জন্য ওয়াকার ইউনিসের চেয়ে আর ভালো কোচ নেই, যিনি নিজেই সেরাদের একজন।” অভিষেকের পরের মাসেই বিশ্ব রেকর্ড গড়েন নাসিম। সবচেয়ে কম বয়সী ফাস্ট বোলার হিসেবে নেন পাঁচ উইকেট; করাচিতে শ্রীলঙ্কার বিপক্ষে। আর গত ফেব্রুয়ারিতে রাওয়ালপিন্ডিতে সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে হ্যাটট্রিক করেন বাংলাদেশের বিপক্ষে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *