ইউক্রেনের সামরিক ঘাঁটিতে রুশ হামলায় নিহত ৩৫

বিদেশ : পোল্যান্ডের সীমান্তবর্তী ইউক্রেনের ইয়াভোরিভের কাছে এক সামরিক প্রশিক্ষণ কেন্দ্রে রুশ বিমান হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো অন্তত ১৩৪ জন। ইউক্রেনের দাবি, এতে ৩০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে রাশিয়া।

ন্যাটো সদস্য দেশ পোল্যান্ড থেকে মাত্র ২৫ কিলোমিটার দূরে ইউক্রেনের ইয়াভোরিভ সামরিক প্রশিক্ষণ কেন্দ্র। এটি ব্যবহার করতো বিদেশি সামরিক প্রশিক্ষকেরা। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের ইউক্রেনকে দেওয়া অস্ত্র ও সামরিক সরঞ্জাম পোল্যান্ড সীমান্ত দিয়ে ঢুকছে।ইউক্রেনের দাবি, কেন্দ্রটি লক্ষ্য করে রুশ বাহিনী ৩০টির বেশি ক্ষেপণাস্ত্র ছুড়েছে। এতে ঘটে হতাহতের ঘটনা। তবে, এই হামলার আগের দিন যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্রদের ইউক্রেনে অস্ত্র সরবরাহ নিয়ে ক্ষোভ জানিয়ে হামলার হুমকি দিয়েছিল রাশিয়া। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, রুশ বিমান থেকে সামরিক ঘাঁটিতে হামলা চালানো হয়েছে। হতাহত ব্যক্তিদের মধ্যে ন্যাটোর কোনো সদস্যদেশের সেনা আছেন কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। রুশ সেনারা রাজধানী কিয়েভের পূর্ব দিক থেকে অবরোধের চেষ্টা চালাচ্ছে, বলে জানিয়েছে ইউক্রেনের সেনাবাহিনী।

পশ্চিমাঞ্চলীয় শহর ইভানো-ফ্রাঙ্কিভস্কে একটি বিমানবন্দরে হামলা চালিয়েছে রাশিয়া। হামলার পর ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকোভ এক টুইটে বলেন, ‘ইইউ-ন্যাটো সীমান্তের কাছে শান্তি ও নিরাপত্তার ওপর এটা নতুন সন্ত্রাসী হামলা।’ এদিকে এই হামলার ঘটনায় তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। হামলার ঘটনাকে চলমান সংঘাতের উল্লেখযোগ্য অধ্যায় হিসেবে বর্ণনা করেছে যুক্তরাজ্য।

আর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনে রাশিয়ার অভিযান পশ্চিমা সামরিক জোটের কোনো সদস্যদেশের সীমানায় এলে ন্যাটো তার সীমান্তের প্রতিটি ইঞ্চি রক্ষা করবে।প্রথমবারের মতো রাশিয়া-ইউক্রেন চলমান যুদ্ধে ন্যাটোর সম্পৃক্ততার সম্ভাবনা নিয়ে কথা বলেছেন পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেই দুদা।

গতকাল বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, রাশিয়া যদি ইউক্রেনে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে, তাহলে ন্যাটো এ যুদ্ধে সামরিক হস্তক্ষেপ না করার যে সিদ্ধান্ত নিয়েছে, তা পুনর্বিবেচনা করবে। অন্যদিকে ইউক্রেনে তীব্র ঠান্ডায় নাজেহাল অবরুদ্ধ মারিওপোলবাসী। নেই বিদ্যুৎ। খাবার-পানির সংকট বাড়ছে। সিটি কাউন্সিল জানায়, রুশ হামলায় শহরটিতে এ পর্যন্ত ২ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। রাজধানী কিয়েভের কাছে ইরপিন শহরে রুশ বাহিনীর গুলিতে নিহত হন মার্কিন সাংবাদিক ব্রেন্ট রেনাউড। আহত হন আরো ১ জন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *