ইউক্রেনে জাতিসংঘ শান্তিরক্ষীদের প্রয়োজন নেই: রাশিয়া

বিদেশ : ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠায় জাতিসংঘের শান্তিরক্ষীদের মোতায়েনের কোনো প্রয়োজন নেই বলে মন্তব্য করেছে রাশিয়া। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তাকে উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা আরিআইএ গতকাল সোমবার একথা জানিয়েছে।

আরআইএকে দেওয়া সাক্ষাৎকারে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক বিভাগের পরিচালক পাইটর ইলিচেভ বলেন, রাশিয়া যতোক্ষণ নিয়ন্ত্রণে আছে ততক্ষণ জাতিসংঘের শান্তিরক্ষীদের কোনো প্রয়োজন নেই। যুদ্ধ বন্ধে মস্কোর সঙ্গে কিয়েভের নতুন করে আলোচনা শুরুর আগ মুহূর্তে এই মন্তব্য করেন মস্কোর এই উচ্চপদস্থ কর্মকর্তা।

জানা গেছে, সোমবার ইউক্রেনের স্থানীয় সময় সকাল সাড়ে ১০টার দিকে ভার্চুয়ালি আলোচনায় অংশ নেবেন দুই দেশের প্রতিনিধিরা। এর আগে যুদ্ধ শুরুর পর গত মাসের ২৮ ফেব্রুয়ারি প্রথমবারের মতো আলোচনায় বসে ইউক্রেন ও রাশিয়া। এখন পর্যন্ত দুই দেশের প্রতিনিধিদের মধ্যে কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ ছাড়া শান্তি আলোচনার অংশ হিসেবে ১০ মার্চ রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভের সঙ্গে তুরস্কের আন্তালিয়া শহরে আনুষ্ঠানিক বৈঠকে করেন ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রী দিমিত্রো কুলেবা।

তবে এসব বৈঠক থেকে এখন পর্যন্ত যুদ্ধ বন্ধে কোনো কার্যকর সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি দুই দেশের সরকার। ইউক্রেনের রুশপন্থী দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়ে গত মাসের ২৪ তারিখ ইউক্রেনে হামলা চালানোর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। তার নির্দেশের পর থেকে পূর্ব ইউরোপের দেশটির তিন দিক থেকে হামলা চালাতে শুরু করে রুশ বাহিনী। দুই পক্ষের মধ্যে চলা লড়াইয়ে এখন পর্যন্ত কয়েক শ মানুষ নিহত হয়েছেন। উদ্বাস্তু হয়ে প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নিয়েছে ২০ লাখের বেশি সাধারণ ইউক্রেনীয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *