ইছামতি নদী উদ্ধারে সর্বাত্বক আইনী সহযোগিতা প্রদান করা হবে–সৈয়দা রিজওয়ানা হাসান

পিপ (পাবনা) : বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা‘র) প্রধান নির্বাহী সৈয়দা রিজওয়ানা হাসান বলেছেন, পাবনার ঐতিহ্যবাহী ইছামতি নদী পুনরুজ্জীবিত করণে সর্বাত্বক আইনী সহযোগিতা প্রদান করা হবে।

মঙ্গলবার সকাল ৯ টায় পাবনা শহরের নুরপুর ব্র্যাক সভা কক্ষে ইছামতি নদী উদ্ধার আন্দোলন পাবনার নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় তিনি উপরোক্ত কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন ইছামতি নদী উদ্ধার আন্দোলন পাবনার সভাপতি এস এম মাহবুব আলম, সাধারণ সম্পাদক আলহাজ¦ হাবিবুর রহমান হাবিব এবং সাংগঠনিক সম্পাদক ড. মনছুর আলম এবং বেলার রাজশাহী কার্যালয়ের সমন্বয়কারী তন্ময় স্যানালসহ ঢাকা অফিসের কর্মকর্মকর্তাবৃন্দ।

মতবিনিময়ের শুরুতে তিনি ইছামতি নদী উদ্ধার আন্দোলনকারী নেতৃবৃন্দের ‘ ইছামতি নদী উদ্ধার আন্দোলন’ পাবনার নেতৃবৃন্দের আবেদনে আমরা সারা দিয়ে মহামান্য হাইকোর্টে রিট করি এবং ১২ জানুয়ারি ২০২০ তারিখে ইছামতি নদী রক্ষায় হাইকোর্ট রুল ও নির্দেশনা জারী করেন। করোনাকালীন কোর্ট বন্ধ থাকায় কাজের কিছুটা ধীর গতি হয়েছে। খুব শিঘ্রই পূণার্ঙ্গ রায় পাব বলে আমরা আশা করছি।

তিনি আরও বলেন মহামান্য হাইকোর্ট সারা দেশের জন্য ইতোমধ্যে নদী – নালা,খাল – বিল, পুকুর – জলাশয় ইত্যাদি পনুরুজ্জীবিত করতে আদেশ প্রদান করেছেন। যা সিএস ম্যাপ অনুযায়ী করতে হবে। নদীর জায়গা কখনো বেঁচা কেনা করা যায়না।

মতবিনিময় সভা শেষে ইছামতি নদী উদ্ধার আন্দোলন পাবনার নেতৃবৃন্দকে সাথে নিয়ে তিনি ইছামতি নদী শহরের বিভিন্ন স্থান পরিদর্র্র্শন করেন। পরিশেষে ড. মনছুর আলম ‘র লেখা ইছামতি নদীর পূর্বাপর’ বইটি তার হাতে তুলে দেন বইটির লেখক সহ আন্দোলনকারী নেতৃবৃন্দ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *