ইরানের সঙ্গে আরও উন্নত সম্পর্ক চান ইমরান খান

ডেস্ক: পাকিস্তানের সঙ্গে ইরানের বর্তমান সম্পর্কে সন্তুষ্ট প্রধানমন্ত্রী ইমরান খান। তবে তিনি এই সম্পর্ক যাতে আরো দৃঢ় ও সংহত হয়, সে ব্যাপারে কাজ করাও জরুরি বলে মনে করেন। পাকিস্তানি একটি টেলিভিশন চ্যানেলের সঙ্গে সাক্ষাৎকারে একথা বলেন তিনি। খবর পার্স টুডে, ইউরেশিয়ান টাইমসের।

ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনার মধ্যে ইমরান খান গত এপ্রিল মাসে তেহরান সফর করেছিলেন এবং সে সময় তিনি ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী ও প্রেসিডেন্ট ড. হাসান রুহানির সঙ্গে বৈঠক করেন। পাকিস্তানের পক্ষ থেকে তখন দাবি করা হয়, ইরান ও সৌদি আরবের মধ্যকার উত্তেজনা কমানোর লক্ষ্য নিয়ে ইমরান খান মধ্যস্থতার ভূমিকায় নেমেছেন। ইমরান খানের সফরকে তেহরান স্বাগত জানায়।

সে সময় তিনি সৌদি আরবও সফর করেন। তিনি বলেন, গত দুই বছর ধরে পাকিস্তান প্রতিবেশী দেশগুলোসহ আন্তর্জাতিক বিশ্বের সঙ্গে সম্পর্ক উন্নত করছে। মধ্যপ্রাচ্যের অন্য দেশগুলোর সঙ্গে বিশেষ করে সৌদি আরব ও তুরস্কের সঙ্গে পাকিস্তানের সম্পর্কের কথা উল্লেখ করে তিনি বলেন, এ অঞ্চলের উত্তেজনা কমানোর ক্ষেত্রে পাকিস্তান ভূমিকা রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।

সাক্ষাৎকারে ইমরান খান ইরানের নগর ব্যবস্থাপনা বিশেষ করে রাজধানী তেহরানের উন্নয়নের প্রশংসা করেন। তিনি বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান এ ক্ষেত্রে যে নজির স্থাপন করেছে তাতে লাহোর ও করাচি শহরের জন্য তা মডেল হতে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *