ইয়েমেন ইস্যুতে সৌদি যুবরাজের সঙ্গে দেখা করতে চান জাতিসংঘ মহাসচিব

ডেস্ক: ইয়েমেন যুদ্ধ নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দেখা করার আগ্রহ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্থনিও গুতেরেস।

গত বুধবার সাংবাদিকদের তিনি বলেন, তারা ইয়েমেনে শান্তি আলোচনা শুরুর কাছাকাছি রয়েছেন। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট আইয়ের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে। যুক্তরাষ্ট্রের সহায়তায় ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত ইয়েমেনে হামলা চালিয়ে আসছে। তাদের উদ্দেশ্য, দেশটির আন্তর্জাতিকভাবে বৈধ হিসেবে স্বীকৃত প্রেসিডেন্ট আবু রাব্বু মানসুর হাদির সরকারকে স্থিতিশীল করা। ইরান সমর্থিত হুথি বিদ্রোহীরা হাদি সরকারের বিরুদ্ধে যুদ্ধ করছে। এই যুদ্ধে এখন পর্যন্ত অন্তত ১০ হাজার মানুষ নিহত হয়েছেন।

জাতিসংঘ মহাসচিব বলেন, শান্তি ফিরিয়ে আনতে সৌদি আরবের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। আমি যুবরাজ কিংবা অন্য যেকোনও সিনিয়র কর্মকর্তার সঙ্গে এই বিষয়ে আলোচনায় প্রস্তুত।

আমি বিশ্বাস করি বর্তমান এটা খুবই গুরুত্বপূর্ণ উদ্দেশ্য। হুথি ও সৌদি জোটের সহিংসতা দুর্ভিক্ষের দ্বারপ্রান্তে চলে এসেছে ইয়েমন। জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায় এই সহিংসতা বন্ধে ব্যবস্থার আহ্বান জানিয়েছেন। সমালোচনার মুখে রয়েছেন সৌদি যুবরাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *