ঈশ্বরদীতে আরো ৪টি অবৈধ ইটভাটায় অভিযান ; ৬ লক্ষ টাকা জরিমানা

পিপ (পাবনা) : বৃহস্পতিবার পাবনার ঈশ্বরদীতে অভিযান চালিয়ে ৪টি অবৈধ ইটভাটা উচ্ছেদ করেছে পরিবেশ অধিদফতর ও জেলা প্রশাসন। এ সময় ঐ সব ইটভাটা থেকে ৬ লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়।

পরিবেশ দফতরের সহকারী পরিচালক জনাব মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন জানান, গতকাল বৃহস্পতিবার পাবনা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রদীপ্ত রায় দীপনের নেতৃত্বে পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও পুলিশের সমন্বয়ে একটি দল ঈশ্বরদী উপজেলার বিলকেদার, কামালপুর ও বাবুলচারা এলাকায় অবস্থিত মেসার্স এমএসই ব্রিকস, মেসার্স শাহজালাল ব্রিকস, মেসার্স ব্রাদার্স ব্রিকস, মেসার্স মামা ভাগ্নে ব্রিকস, মেসার্স বিশ্বাস ব্রিকস নামক ইটভাটায় অভিযান পরিচালনা কওে প্রত্যেককে ১,৫০,০০০/-(এক লক্ষ পঞ্চাশ হাজার) টাকা করে মোট ৬ লক্ষ টাকা জরিমানা করা হয়। এ ছাড়া উক্ত ৪টি ইটভাটাকে এস্কাভেটর দিয়ে ভেঙ্গে গুড়িয়ে দেয়া হয়েছে।

তিনি জানান, ইটভাটাগুলি পরিবেশ অধিদপ্তর হতে পরিবেশগত ছাড়পত্র, জেলা প্রশাসন হতে ইট পোড়ানো লাইসেন্স ব্যতীত পরিচালনা করা হচ্ছিল। ইটভাটার চারিদিকে ব্যক্তিগত ফলের বাগান রয়েছে। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুযায়ী ইটভাটার অবস্থান গ্রহণযোগ্য নয়। মেসার্স বিশ্বাস ব্রিকস, চরকুরুলিয়া, বাঁশের বাদা, ঈশ্বরদী, পাবনা নামক ইটভাটাটি নির্মাণাধীন অবস্থায় পাওয়া যায়। এটি জিগজাগ পদ্ধতির ইটভাটা হওয়ায় এবং ইতোমধ্যে পরিবেশগত ছাড়পত্রের জন্য আবেদন করায় কোন জরিমানা করা হয়নি। পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসকের লাইসেন্স গ্রহণ ব্যতীত কোন ক্রমেই ইট পোড়ানো কার্যক্রম শুরু না করার নির্দেশ প্রদান করা হয়।

পরিবেশ অধিদপ্তর, পাবনা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন আরও জানান, অবৈধ ইটভাটা বন্ধে জেলা প্রশাসন, পাবনা, পরিবেশ অধিদপ্তর ও পুলিশ প্রশাসনের সমন্বয়ে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে। পাবনা জেলার জেলা প্রশাসক, জনাব কবীর মাহমুদ মহোদয়ের সার্বিক দিক নির্দেশনায় এ অভিযান পরিচালনা করা হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *