ঈশ্বরদীতে এমপি পুত্রের বিরুদ্ধে মে দিবস পালনে বাধাদানের অভিযোগ শ্রমিকদের

নিজস্ব প্রতিবেদক, পাবনা : মে দিবসে শ্রমিক সংঠনের অনুষ্ঠান পন্ড করে দেয়ার অভিযোগ উঠেছে পাবনার ঈশ্বরদী উপজেলা যুবলীগ সভাপতি ও সাবেক ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপির পুত্র শিরহান শরীফ তমালের বিরুদ্ধে। বৃহঃস্পতিবার দুপুরে পাবনা প্রেসক্লাব মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তমাল বাহিনীর বিরুদ্ধে চাঁদাবাজি, নির্যাতনসহ নানা অভিযোগ তুলে এসবের প্রতিকার চেয়েছেন বাংলাদেশ অটোরিক্সা-অটোটেম্পো পরিবহণ শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক গোলাম ফারুক।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে গোলাম ফারুক জানান অটোরিক্সা, টেম্পো শ্রমিকদের অধিকার আদায়ে সারাদেশের মত পাবনাতেও অটোরিক্সা-অটোটেম্পো-মিশুক শ্রমিক ইউনিয়ন নামে নির্বাচিত কমিটির মাধ্যমে পরিচালিত হয়ে আসছিল। তবে, দীর্ঘদিন ধরে ঈশ্বরদীসহ পাবনা জেলার বিভিন্ন স্থানে ইউনিয়নের অফিস ও টেম্পো স্ট্যান্ডগুলো স্থানীয় চাঁদাবাজরা দখল করে জোরপূর্বক শ্রমিকদের কাছ থেকে চাঁদা আদায় করে আসছে। চাঁদাবাজদের অত্যাচারে দরিদ্র শ্রমিকরা অতিষ্ঠ হয়ে পড়েছে। শ্রম অধিদপ্তরের তদন্তেও শ্রমিক ইউনিয়ন সাবেক ভূমিমন্ত্রী পরিবারের দখলে থাকার বিষয়টি প্রমানিত হলেও, স্থানীয় প্রশাসনের অসহযোগীতায় সাধারণ শ্রমিকরা অফিস ও স্ট্যান্ডে তাদের অধিকার ফিরে পায়নি।

গোলাম ফারুক আরো জানান, স্থানীয় শ্রমিকদের অধিকার আদায়ের দিন পালনে গত বুধবার মে দিবসে কেন্দ্রীয় কর্মসূচি নেয়া হয় ঈশ্বরদীতে। কিন্তু মঙ্গলবার বিকেলে শোভাযাত্রা ও কর্মসূচির প্রস্তুতি কালে শিকাগো শহরের শ্রমিক নির্যাতন কারীদের প্রেতাত্মা হয়ে এমপি পুত্র শিরহান শরীফ তমালের নেতৃত্বে একদল সন্ত্রাসী হামলা করে ফেডারেশন ও স্থানীয় শ্রমিক ইউনিয়নের সাইনবোর্ড ভেঙে ফেলে এবং মে দিবসের কর্মসূচি পালন না করতে হুমকী দেয়। সন্ত্রাসীরা শ্রমিকদের বাড়ি বাড়ি গিয়ে খোঁজ করে প্রাণনাশের হুমকি দেয়। প্রাণ ভয়ে শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দ কর্মসূচি পালন করতে পারেনি।

পুলিশ প্রশাসনের বিরুদ্ধে অসহযোগীতার অভিযোগ করে অটোটেম্পো শ্রমিক ফেডারেশন নেতৃবৃন্দ বলেন, বার বার তাগাদা দেয়ার পরেও স্থানীয় পুলিশ প্রশাসন শ্রমিক ইউনিয়ন অফিস ও টেম্পোস্ট্যান্ড উদ্ধারে কোন ব্যবস্থা নেয়নি। মে দিবসের কর্মসূচী পালনে সহযোগীতার আশ^াস দিয়েও তারা শ্রমিকদের নিরপত্তার কোন ব্যবস্থা নেয়নি। অবিলম্বে ন্যাক্কারজনক এ ঘটনার প্রতিকার না হলে অটো টেম্পো অটোরিক্সা শ্রমিকরা দেশব্যাপী কঠোর আন্দোলন কর্মসূচী ঘোষণায় বাধ্য হবে।
এ ব্যাপারে ঈশ^রদী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বাহাউদ্দিন ফারুকী বলেন, মে দিবস পালনে বাধা প্রধানের বিষয়ে কোন লিখিত অভিযোগ পাওয়া যায়নি। অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

অভিযোগ সম্পর্কে কথা বলতে বৃহস্পতিবার বিকেলে উপজেলা যুবলীগ সভাপতি শিরহান শরীফ তমালের ব্যক্তিগত মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *