ঈশ্বরদীতে কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

সেলিম আহমেদ ঈশ্বরদী (পাবনা) থেকে: পাবনার ঈশ্বরদী উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে ২০১৮-১৯ রবি খরিপ-১ মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধান, সরিষা, খেসারী, বিটি বেগুন ও চিনা বাদাম চাষে উপজেলা উদ্যান নার্সারীতে আজ সোমবার বিনামূল্যে সার ও বীজ বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষ্যে আয়োজিত বিনামূল্যে সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ও ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান মকলেছুর রহমান মিন্টু।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা আহম্মদ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঈশ্বরদী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাহমুদা বেগম, সলিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মজিদ বাবলু মালিথা, ঈশ্বরদী উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আব্দুল লতিফ, বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক পাপ্ত কৃষক আব্দুল বারী ওরফে কপি বারী, ঈশ্বরদী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা কৃষিবিদ মোস্তফা হাসান ইমাম, ঈশ্বরদী উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মাহমুদা মোতমাইন্না, ঈশ্বরদী উপজেলা প্রকল্প কর্মকর্তা বজলুর রশিদ ও ঈশ্বরদী উপজেলা কৃষকলীগের সাধারন সম্পাদক ফজলুর রহমান মালিথা। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঈশ্বরদী উপজেলা সহকারি কৃষি কর্মকর্তা রোকসানা কামরুন্নাহার।

বক্তারা বলেন, আওয়ামীলীগের সরকার হচ্ছে কৃষি বান্ধব সরকার। এ সরকার ক্ষমতায় এলে কৃষকদের উন্নয়নের জন্য কাজ করে যায়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাত্র ১০ টাকায় কৃষকদের ব্যাংক একাউন্ট করে দিয়েছেন। এছাড়া বিভিন্ন সময়ে কৃষকদের নানা প্রকার সহায়তা প্রদান করে আসছেন। এর আগে কোন সরকার কৃষকদের এভাবে প্রণোদনা প্রদান করেননি। ১৯৯৪ সালে সারের জন্য ১৮ জন কৃষককে গুলি খেয়ে মরতে হয়েছে। এখন আর কোন কৃষককে সারের জন্য গুলি খেতে হয়না। কৃষিই এদেশের প্রধান চালিকা শক্তি। কৃষকেরা রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে কষ্ট করে মাঠে ফসল ফলিয়ে থাকেন। কৃষকেরা হচ্ছে এদেশের প্রাণ, তারা কৃষি কাজে ব্যাপক উন্নয়ন ঘটিয়েছে। কৃষকেরা কষ্ট করে মাথার ঘাম পায়ে ফেলে ফসল উৎপাদন করেন বিধায় দেশে খাদ্য ঘাটতি নেই।

বক্তারা আরও বলেন, ২০১৮- রবি খরিপ-১ মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বোরো ধান, সরিষা, খেসারী, বিটি বেগুন ও চিনা বাদাম চাষে সারা দেশের ন্যায় ঈশ্বরদীতে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *