ঈশ্বরদীতে নারী অধিকার বিষয়ক কর্মশালা

সেলিম আহমেদ, ঈশ্বরদী : আমরাই শক্তি পারিবারিক নির্যাতন প্রতিরোধ জোট স্ট্রেংদেন্ড সিভিল সোসাইটি প্রোটেক্ট এন্ড প্রোমোট ওমেনস রাইটস এর আয়োজনে মানবাধিকার ও নারী অধিকার বিষয়ক যৌথ কর্মশালা

সন্ধ্যায় ঈশ্বরদী উপজেলা পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়েছে। মানবাধিকার ও নারী অধিকার বিষয়ক যৌথ কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা আহম্মদ হোসেন ভূঁইয়া।

বুধবার ঈশ্বরদী উপজেলা সুশিল সমাজের আহ্বায়ক আতাউর রহমান বাবলুর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঈশ্বরদী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিনা সুলতানা, ঈশ্বরদী উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সেলিম আকতার, ঈশ্বরদী উপজেলা সমাজ সেবা কর্মকর্তা খন্দকার মাসুদ রানা ও ঈশ্বরদী উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মোরশেদ আহমেদ। এছাড়া আরও বক্তব্য রাখেন প্রবন্ধকার হাসান আহমেদ চিশতী, আগ্নেশ বিশ্বাস, সাংবাদিক সেলিম আহমেদ, এম রাশেদুল আওয়াল রিজভী, মাহমুদা আক্তার ও সিমা আক্তার। অনুষ্ঠান সঞ্চালনা করেন আশিকুর রহমান আশিক।

বক্তারা বলেন, প্রতিটি ক্ষেত্রে নারীদের অধিকার থেকে বঞ্চিত করা হয়। নারীরা ইচ্ছে করলে সন্তান নিতে পারে, তাদের ইচ্ছের বিরুদ্ধে সম্ভব নয়। কিন্তু আমাদের সমাজে নারীদের অধিকার ক্ষুন্ন করে তাদের উপর সন্তান ধারনের বিষয়টি চাপিয়ে দেয়া হয়। নারীদের সম্মান করতে হবে, সমাজে প্রতিষ্ঠিত করতে তাদের সহযোগিতা করতে হবে।

নৈতিকতা ও মূল্যবোধ নিশ্চিত করতে না পারলে কোন কিছুই বড় নয়। নিজের পরিবার থেকেই শুরু কতে হবে নারীদের মূল্যবোধ নিশ্চিত করতে হবে। আইন প্রয়োগ করেই বাল্য বিবাহ বন্ধ করা সম্ভব নয়।

বাল্য বিবাহ প্রতিরোধে জনপ্রতিনিধি, প্রশাসন, সাংবাদিক, সমাজ উন্নয়ন কর্মী, কাজী ও সর্বস্তরের জনগণকে সচেতন হতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *