ঈশ্বরদীতে পাঁচ দিনের কাব-ক্যাম্পুরির উদ্বোধন

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : পাবনার ঈশ্বরদীতে আজ মঙ্গলবার (২২ জানুয়ারি) পাঁচ দিন ব্যাপী ৬ষ্ঠ আঞ্চলিক কাব-ক্যাম্পুরির উদ্বোধন হয়েছে। এতে প্রাথমিক বিদ্যালয় ১ হাজার ৬১০ জন কাব-স্কাউট অংশ নিয়েছে। বাংলাদেশ রেলওয়ে পাকশীর কম্পাউন্ড ঈশ্বরদীর আয়োজনে পাকশী বিভাগীয় রেলওয়ের শতবর্ষের ফুটবল মাঠে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন পাবনা-৪ সংসদ সদস্য শামসুর রহমান শরীফ ডিলু।
রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) ও বাংলাদেশ স্কাউটস রাজশাহী অঞ্চলের সম্পাদক আমিনুল ইসলামের সভাপতিত্বে এবং বাংলাদেশ বেতার রাজশাহীর উপস্থাপক লতিফা তাহিরা খাতুন ইতির সঞ্চালনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- পাবনার জেলা প্রশাসক (ডিসি) জসিম উদ্দিন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড রাজশাহীর সচিব প্রফেসর তরুণ কুমার সরকার, পাবনার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সাফিউল হক, ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা আহাম্মদ হোসেন ভূঁইয়া, পাকশী রেলওয়ে অঞ্চলের পুলিশ সুপার (এসপি) নজরুল ইসলাম, পাবনার অতিরিক্ত পুলিশ সুপার জহুরুল হক, ঈশ্বরদীর সহকারী কমিশনার (ভূমি) মমতাজ মহল, ঈশ্বরদী থানার অফিসার ইনচার্জ (ওসি) বাহাউদ্দীন ফারুকী, বাংলাদেশ স্কাউট আঞ্চলিক স্কাউট রাজশাহীর উপ-কমিশনার (এলটি) নওশাদ আলী, সাইফুল হক, ড. গোলাম মওলা, খলিলুর রহমান, ইয়ার আলী প্রমুখ।
অনুষ্ঠানে স্কাউট রাজশাহী বিভাগের আট জেলার ২৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের ছয়জন শিক্ষার্থী একজন শিক্ষকসহ এক হাজার ৬১০ জন অংশগ্রহণ করছে। এছাড়াও ১২৫ জন সরকারি কর্মকর্তা, ৬৫জন স্বেচ্ছাসেবক, বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠান নেতারাসহ ২১৭টি দলে ১৩০টি তাবু ক্যাম্প তৈরা করা হয়েছে।
রাজশাহীর বিভাগীয় কমিশনার (সার্বিক) ও বাংলাদেশ স্কাউট রাজশাহী অঞ্চলের সম্পাদক আমিনুল ইসলাম বলেন, শৃঙ্খলা ও দায়িত্ববোধ শিখার জন্য কাব-ক্যাম্পুরির বিকল্প নাই। শিশুরা তাবুতে অংশগ্রহণ করে নিজেকে প্রস্তুত করার হাতেখড়ি এখান থেকেই ঘটবে।
তিনি বলেন, স্কাউটিংয়ে শিশুরা জোনাকি পোকার মত। আগামী দিনে সুনাগরিক হিসেবে নিজেকে গড়ে তুললে নিজের পরিবার গড়বে, দেশের আদর্শ মানুষ হবে। অন্ধকারে আলো ছড়ানোর মত তারা ২৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ৫০টি প্রতিষ্ঠান জাতীয় ক্যাম্পুরিতে অংশগ্রহণ করবে।
তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে সব শিক্ষার্থীকে স্কাউটিং করতে হবে। তাদের হাতে থাকবে সোনার বাংলা। দেশকে গড়ে তুলতে হলে নিজেদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য স্কাউটিং থেকে যে শিক্ষা গ্রহণ করবে, বঙ্গবন্ধুর সোনার বাংলার আলোকিত মানুষ গড়তে সহায়ক হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *