একসঙ্গে খাবার খেয়ে পরিবারের ৯ সদস্য করোনা আক্রান্ত

বিদেশ : হংকংয়ে একসঙ্গে খাবার খেয়ে একটি পরিবারের নয়জন সদস্যই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। কর্মকর্তারা নিশ্চিত করেছেন যে, তারা সবাই হটপট মিল ভাগাভাগি করে খেয়েছিলেন।

প্রথমে ২৪ বছর বয়সী এক ব্যক্তি এবং তার ৯১ বছর বয়সী দাদির করোনাভাইরাসে আক্রান্তের বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। হংকংয়ের সেন্টার ফর হেলথ প্রটেকশন পরে জানিয়েছে যে, ওই তরুণের বাবা-মা, দুই ফুফু এবং আরও তিন ফুফাতো ভাই-বোনও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।

জানুয়ারির শেষের দিকে একটি পার্টিতে অংশ নিয়েছিলেন তারা। সেখানেই হটপট মিল থেকে খাবার খেয়েছিলেন তারা। চীনের নববর্ষ উপলক্ষে ওই পার্টির আয়োজন করা হয়েছিল। চীনের হুবেই প্রদেশের উহান শহরে গত ৩১ ডিসেম্বর প্রথম করোনাভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা যায়।

এরপর থেকেই এই ভাইরাস চীনের বিভিন্ন স্থান এবং বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। চীনে এখন পর্যন্ত প্রায় ৩৭ হাজার ২শ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। অপরদিকে হংকংয়ে কমপক্ষে ৩৬ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। আধা-স্বায়ত্তশাসিত হংকং শনিবার থেকে চীনফেরত সবাইকে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছে।

ভাইরাসের প্রকোপ যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্যই এই ব্যবস্থা নেওয়া হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার জানিয়েছে, প্রায় ৪৭০ জনকে বাড়ি, হোটেল রুম বা সরকারি কোয়ারেন্টাইন ক্যাম্পে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে, করোনাভাইরাসে চীনে মাত্র দুই ঘণ্টায় আরও ছয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটির মূল ভূখ-েই মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯০৮ জন। অপরদিকে হংকংয়ে একজন এবং ফিলিপাইনে আরও একজন এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *