এক মাসের জন্য ফেইসবুক ‘ত্যাগ করছে’ বড় বিজ্ঞাপনী সংস্থা

আইটি: প্রতিবাদ হিসেবে এক মাস বিজ্ঞাপন বন্ধ রাখলেও বিজ্ঞাপনী প্রতিষ্ঠানটির নীতিগত অবস্থান সম্ভবত এক মাসেই বদলে যাবে না। সম্প্রতি ক্যাম্পেইনে যোগ দেওয়া ইচ্ছার কথা জানায় অমনিকম গ্রুপ মালিকানাধীন এ প্রতিষ্ঠানটি। আগামী মাসেই ফেইসবুকে বিজ্ঞাপন দেখানো বন্ধ করবে স্যান ফ্রান্সিসকো ভিত্তিক বিজ্ঞাপনী সংস্থাটি। — খবর সিএনবিসি’র। গত সপ্তাহে ছয়টি সংস্থার এক গ্রুপ জুলাই মাসে বিজ্ঞাপন দাতাদের সামাজিক মাধ্যমে বিজ্ঞাপন দেওয়া থেকে বিরত থাকার আহবান জানায়।

ওই ছয় গ্রুপের মধ্যে অ্যান্টিডিফেমেশন লিগ, ন্যাশনাল অ্যাসোসিয়েশন ফর দ্য অ্যাডভান্সমেন্ট অফ কালারড পিপল, স্লিপিং জায়ান্টস এবং কালার অফ চেঞ্জের মতো সংস্থা রয়েছে। বড় ব্র্যান্ডগুলো যে “নিরাপত্তার চেয়ে মুনাফাকে বড় করে দেখা প্রতিষ্ঠানকে সমর্থন করে না”, সে বিষয়টিই দেখানোর জন্য এ ধরনের আহবান জানিয়েছে প্রতিষ্ঠানটি। এক টুইট বার্তায় ‘গুডবি সিলভারস্টিন’ লিখেছে, “আমরা এ যোগ দিচ্ছি এবং জুলাই মাসে ফেইসবুকে পোস্ট করব না।” “প্ল্যাটফর্মটির বিদ্বেষমূলক বক্তব্য, বর্ণবাদ এবং বিভ্রান্তিকর ভোটার তথ্যের দায়িত্বজ্ঞানহীন প্রচারের প্রতিবাদে আমরা এই পদক্ষেপ নিচ্ছি।

আমাদের গ্রাহক ও নিজস্ব জনবলকে আমাদের সঙ্গে যোগ দিতে উৎসাহিত করছি”। – যোগ করেছে গুডবি সিলভারস্টিন। ক্যাম্পেইনে যোগ দেওয়ার দলে প্রধান সারির বিজ্ঞাপনী সংস্থাগুলোর মধ্যে গুডবি সিলভারস্টিন-ই প্রথম। প্রতিষ্ঠানটিকে সিএনবিসি জিজ্ঞাসা করেছিল, ফেইসবুকে তারা বিজ্ঞাপন বাবদ কতদ খরচ করে এবং ফেইসবুকের পাশাপাশি ইনস্টাগ্রামেও বিজ্ঞাপন দেওয়া বন্ধ থাকবে কি না। তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে কোনো মন্তব্য করেনি প্রতিষ্ঠানটি।

ফেইসবুকের গ্লোবাল বিজনেস গ্রুপ-এর ভাইস প্রেসিডেন্ট ক্যারোলাইন এভারসন এক বিবৃতিতে বলেছেন, “আমরা যে কোনো ব্র্যান্ডের সিদ্ধান্তকে সম্মান করছি, এবং বিদ্বেষমূলক বক্তব্য সরানো ও গুরুত্বপূর্ণ ভোটিং তথ্য দেওয়ার মতো গুরুত্বপূর্ণ কাজে মনোনিবেশ অব্যাহত রাখছি”।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *