এবারের হজে অংশ নিচ্ছে না ৪ দেশ

বিদেশ: করোনাভাইরাসের কারণে এবার হজে অংশ নিচ্ছে না ৪টি দেশ। দেশগুলো হলো : ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া ও ব্রুনাই। অবশ্য সৌদি আরব নিজেও এ বছর হজ বাতিল এ অবস্থায় করার চিন্তাভাবনা করছে বলে জানা গেছে। খবর সিএনবিসি, আবে নিউজের।

করোনা সংক্রমণের আশঙ্কা ও এর ভ্যাকসিন না থাকার কারণে মালয়েশিয়ার নাগরিকদের এ বছর হজ পালনে নিষেধাজ্ঞা জারির কথা নিশ্চিত করেছেন দেশটির ধর্মমন্ত্রী জুলকিফলি মোহাম্মদ আল-বাকরি। গত সপ্তাহে বিশ্বের সবচেয়ে মুসলিম প্রধান দেশ ইন্দোনেশিয়া এ বছর নিজ দেশের নাগরিকদের হজযাত্রা বাতিল করে। এতে করে ২ লাখ ২১ হাজার মানুষের হজযাত্রা বাতিল হয়।

এ ছাড়া একই সিদ্ধান্ত নিয়েছে ব্রুনাই ও সিঙ্গাপুর। ওদিকে সৌদি আরব নিজেরাও হজ বাতিল করার চিন্তা ভাবনা করছে বলে জানা গেছে। করোনার কারণে টোকিও অলিম্পিক বিশ্বের অনেকগুলো বড় বড় আন্তর্জাতিক ইভেন্ট স্থগিত করা হয়েছে। হজের মতো আন্তর্জাতিক বিশাল অনুষ্ঠানটাও করোনার ভয়ে বাতিল করার জন্য চাপে রয়েছেন সৌদি কর্মকর্তারা।

দেশটির হজ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছেন, এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে। আগস্টের ২৯ তারিখে হজ অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু সৌদি আরব করোনা সংক্রমণের ভয়ে আন্তর্জাতিক বিমান চলাচল নিষিদ্ধ করেছে। ফলে বিশ্বের অন্য দেশ থেকে হজে আগ্রহীরা চাইলেও আসতে পারবেন না। এ ছাড়া অনেক দেশ এ বছর হজে না পাঠানোর কথা এরইমধ্যে জানিয়ে দিয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *