এবার ‘বট’ জুড়ে দেওয়া হয়েছে পাবজি’র পিসি সংস্করণে

আইটি: এবার ‘বট’ জুড়ে দেওয়া হয়েছে প্লেয়ারআননোওন’স ব্যাটেলগ্রাউন্ডস গেইমের পিসি সংস্করণে। নতুন খেলোয়াড়দেরকে শুরুর দিকে সুযোগ দেওয়ার লক্ষ্যেই কাজটি করেছে পাবজি কর্তৃপক্ষ।

নতুন আপডেট ৭.২-এর অংশ হিসেবে পিসি সংস্করণে ‘বট’ যোগ হয়েছে গেইমটিতে। তবে, অনেক গেইমারই বিষয়টি নিয়ে খুশি হতে পারেননি বলে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট। এতোদিন শুধু পাবজি মোবাইল সংস্করণে বট ছিলো, পিসি সংস্করণে ছিলো না। পিসি সংস্করণে ‘মানুষ গেইমারের’ বিপরীতেই নামতে হতো গেইমারকে।

আদতে বট হচ্ছে কম্পিউটার সৃষ্ট খেলোয়াড় যা মূলত গেইমারের সামনে আসে এবং সহজেই পরাজিত হয়। পাবজি গেইমের ক্ষেত্রে অনেক সময়ই বটের কাছে মেলে অনেক ধরনের লুট। শুরুর দিকের আনাড়ি পাবজি গেইমারদের খেলা শেখাতে বেশ ভালো ভূমিকা রাখতে পারে বট। তবে, পাকা খেলোয়াড়দের অনেক সময় বিপদে ফেলে দেয় এটি, অযাচিত শব্দ করে অবস্থান তথ্য ফাঁস করে দেয়। এ ছাড়াও পাকা খেলোয়াড়রা বটের সঙ্গে খেলে মজা পান না।

এদিকে আবার নতুন গেইমার পাবজি ময়দানে নেমেই পুরোনো গেইমারের সামনে পড়লে টিকতে পারেন না। ফলে খেলা ছেড়ে দেন অনেকে, অনেকে আবার খেলা শিখতে অনেক সময় পার করে দেন। নতুন ও পুরোনো গেইমারদের এই বিভেদকে সমস্যা হিসেবে দেখছেন পাবজি গেইমের ডেভেলপাররা। ওই বিভেদ ঘুচাতেই মূলত বট আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এক ব্লগ পোস্টে গেইম ডেভেলপাররা লিখেছেন, “আমরা প্রায়ই দেখি নতুন খেলোয়াড় দক্ষতা না থাকার কারণে দ্রুত মারা পড়ছেন- অনেক সময় কোনো ক্ষতি সাধন করারও সুযোগ পান না তারা। বিষয়টি নিয়ে আপনারা আমাদের বলেছিলেন এবং একই সময়ে এই দক্ষতা সমস্যা আরও বড় হচ্ছিল। আমরা এখন এটি নিয়ে কথা বলতে ও এই সমস্যা সমাধানে সহায়তায় আমাদের পরিকল্পনা জানাতে প্রস্তুত”।

গত সপ্তাহ থেকেই পরীক্ষামূলক সার্ভারে বট দিয়ে দেওয়া হয়েছিল। বুধবার থেকে গেইমের একটি অংশে পরিণত করা হয়েছে একে, ফলে সব গেইমার এখন বটের দেখা পাচ্ছেন। সাধারণ পর্বগুলোতে বটের দেখা মিলবে, আস্তে আস্তে গেইমারের দক্ষতা বাড়ার সঙ্গে সঙ্গে বট কমতে শুরু করবে।

এ ধরনের বট সীমিত পরিসরে দৌঁড়াতে, সাঁতার কাটতে, লুট করতে এবং প্যারাশুট ব্যবহার করতে পারবে। বটের সঙ্গে লড়াই হলেও তা গোণা হবে, ফলে ‘সার্ভাইভাল বা ওয়েপন মাস্টারি’ অর্জন করতে সমস্যা হবে না গেইমারের। এক কথায় বলতে গেলে, নতুন গেইমারের লেভেল বাড়াতে সাহায্য করবে বট।

পাবজি ডেভেলপারদের বট নিয়ে সম্ভবত দীর্ঘদিন কাজ করার পরিকল্পনা রয়েছে। এ প্রসঙ্গে নিজেদের পোস্টে ডেভেলপাররা জানিয়েছেন, “আমরা সময়ের সঙ্গে সঙ্গে বট-এ ভারসাম্য, বুদ্ধিমত্তা এবং ক্রিয়াকলাপ যোগ করতে থাকব।

বট জুড়ে দেওয়ায় অসন্তোষ প্রকাশ করেছেন বহু গেইমার। স্ট্রিমার স্প্রিইইইজি বটের সঙ্গে খেলার এক ভিডিও শেয়ার করেন, ওই ভিডিওর মন্তব্য অংশে অনেকেই আপডেটটিকে “কৌতুক” এবং “পাবজির জন্য সবচেয়ে দুঃখজনক দিন” বলে আখ্যা দিয়েছেন।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *