ওজন নিয়ন্ত্রণ কমর্সূচি

লাইফস্টাইল: ওজন নিয়ন্ত্রণ বা কমানোর জন্য এমন একটি পদ্ধতি অবলম্বন করা উচিত যা সহজ, স্বাস্থ্যকর, ভারসাম্যমূলক, নিরাপদ, কাযর্কর, সময় উপযোগী ও টেকসই। ওজন কমর্সূচি এমন হওয়া উচিত যা ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর অভ্যাসগুলোকে সহজে ও নিয়মমতো রপ্ত করা যায় ও দৈনন্দিন তা অব্যাহত রাখা যায়। নিরাপদ ও কাযর্করী ওজন নিয়ন্ত্রণ কমর্সূচিতে নিম্নোক্ত বিষয়সমূহ অন্তভুর্ক্ত হওয়া উচিত।
স্বাস্থ্যকর খাবার কমর্সূচিতে কম ক্যালরিযুক্ত খাবারে উৎসাহিত করতে হবে। মোট ক্যালরি কমাতে হবে কিন্তু কোনো খাবারই একেবারে বজর্নীয় নয়।
শরীরের চবির্ কমানোর জন্য ক্যালরি খরচ করার নিমিত্তে নিয়মিত ব্যায়াম করা উচিত
ধীরে ধীরে ও অল্প অল্প করে ওজন কমানো উচিত, সপ্তাহে অধের্ক থেকে ২ পাউন্ডের বেশি ওজন কমানো উচিত নয়।
ওজন কমানোর জন্য যদি খুব কম ক্যালরিযুক্ত খাবার যেমন প্রতিদিন ১২০০ ক্যালরির কম খাবার খাওয়ার প্রয়োজন হয় তবে স্বাস্থ্যগত দিকটাও খেয়াল রাখতে হবে যেন নতুন কোনো অসুখ বা সমস্যা না হয়। ওজন কমানোর পর তা ধরে রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।
সপ্তাহে যদি ১ পাউন্ড ওজন বা শরীরের চবির্ কমাতে হয় তবে প্রতিদিন ৫০০ ক্যালরির সমপরিমাণ খাবার কমাতে হবে। শরীরের ১ পাউন্ড চবির্ ৩৫০০ ক্যালরি শক্তির সমান। সে ক্ষেত্রে প্রতিদিন ২৫০ ক্যালরি সমপরিমাণ খাবার কম খাওয়া ও ব্যায়াম বা জগিং করে ২৫০ ক্যালরি শক্তি খরচ করলে ১ সপ্তাহে বা ৭ দিনে মোট ১ পাউন্ড ওজন কমানো সম্ভব। ২৫০ ক্যালরি শক্তি ব্যয় করার জন্য প্রতিদিন ২.৫ মাইল হাঁটতে হবে।
প্রফেসর (ডা.) মো. তৌফিকুর রহমান (ফারুক)
এমবিবিএস (ডিএমসি), এমডি (কাডির্ওলজি), এফসিপিএস (মেডিসিন), এফএসিসি (আমেরিকা), এফএসিপি, এফএএসই, এফআরসিপি, এফসিসিপি, এফইএসসি, এফএএইচএ, এফএপিএসআইসি
অধ্যাপক ও বিভাগীয় প্রধান- কাডির্ওলজি,
মেডিনোভা মেডিকেল সােিভর্সস, মালিবাগ মোড়, ঢাকা।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *