করোনাভাইরাসের উৎস প্রাকৃতিক : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিদেশ: চীনের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে এমন প্রমাণ দেখেছেন বলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করার পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শুক্রবার নতুন করোনাভাইরাস ল্যাবে নয় ‘প্রাকৃতিক উৎস’ (ন্যাচারাল অরিজিন) থেকে ছড়িয়ে পরার কথা পুনর্ব্যাক্ত করেছে।

বিজ্ঞানীদের বিশ্বাস প্রাণঘাতি এই ভাইরাস প্রাণী থেকে মানুষের শরীরে সংক্রমিত হয়েছে। গত বছরের শেষের দিকে প্রথমে উহানে বন্যপ্রাণীর মাংস বিক্রির মাধ্যমে মানুষের শরীরে এই ভাইরাস প্রবেশ করে।

ট্রাম্প বৃহস্পতিবার দাবী করেন, তিনি প্রমান দেখতে পেয়েছেন যে, করোনাভাইরাস ছড়িয়ে পরার উৎস উহান ইনস্টিটিউট অব ভাইরোলজি, এখান থেকেই এটি ছড়িয়েছে। তবে তিনি এ বিষয় বিস্তারিত তথ্য দিতে সম্মত হননি।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ট্রাম্পের দাবি প্রসঙ্গে ডব্লিউএইচও’র ইমার্জেন্সি প্রধান মাইকেল রায়ান জোর দিয়ে বলেন, জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা অনেক বিজ্ঞানীর কাছ থেকে ভাইরাসটি সম্পর্কে বারংবার শুনেছেন, এসব বিজ্ঞানীরা ভাইরাসটির ওপর নজর রেখেছেন।

স্বাস্থ্য সংস্থার পুর্ববর্তী সিদ্ধান্ত পুনর্ব্যক্ত করে রায়ান বলেন,“আমরা আশ্বস্ত করছি যে,ভাইরাসটির উৎস প্রাকৃতিক। ডব্লিউএইচও শুক্রবার এর আগে ভাইরাসটির উৎস সম্পর্কে চীনের তদন্তকারীদের সঙ্গে তাদের সম্পৃক্ত করার আহবান জানিয়েছে।এই ভাইরাসটি কয়েক মাস ধরে বিশ্বের ২ লাখ ৩০ হাজারের বেশী মানুষের প্রাণ কেড়ে নিয়েছে।

এটি গুরুত্বপূর্ণ হলো, ভাইরাসটির উৎস যে প্রাকৃতিক সেটা আমরা নিশ্চিত করেছি এ কথা উল্লেখ করে রায়ান বলেন, এখন আমাদের বোঝা দরকার ভাইরাসটি কিভাবে এনিম্যাল-হিউম্যান প্রজাতির বাধাগুলো ভেঙ্গে ফেলেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *