করোনাভাইরাস: আমাজনের আদিবাসী নেতার মৃত্যু

বিদেশ : আমাজন বনাঞ্চলের সুরক্ষায় দীর্ঘদিন ধরে লড়াই চালিয়ে যাওয়া সুপরিচিত আদিবাসী নেতা পাউলিনহো পায়াকানের মৃত্যু হয়েছে। বুধবার ব্রাজিলের উত্তরাঞ্চলীয় পারা অঙ্গরাজ্যের একটি হাসপাতালে তার মৃত্যু হয় বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

পায়াকান নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন; ব্রাজিলের যেসব অঞ্চলে প্রাণঘাতী এ ভাইরাসের দাপট বেশি পারা তার মধ্যে একটি। মৃত্যুকালে পায়াকানের বয়স ছিল ৬৫; তিনি কায়াপো আদিবাসী গোষ্ঠীর প্রধান ছিলেন। বেলো মন্তে জলবিদ্যুৎ প্রকল্পের বিরুদ্ধে আদিবাসীদের সংগঠিত করে আন্তর্জাতিক গণমাধ্যমের নজরে আসেন পায়াকান।

১৯৯৮ সালে ১৮ বছর বয়সী একজনকে ধর্ষণের দায়ে অভিযুক্ত হন এ আদিবাসী নেতা। ধর্ষণে সহযোগিতার দায়ে তার স্ত্রীও দোষী সাব্যস্ত হয়েছিলেন। সমর্থকদের ধারণা, পায়াকানের ভাবমূর্তি ক্ষুণœ ও তাকে চুপ করিয়ে দিতেই লড়াকু এ আদিবাসী নেতাকে ধর্ষণ মামলায় ফাঁসানো হয়। “আমাজন রক্ষায় বিশ্বজুড়ে আদিবাসীদের জোট গড়ার লক্ষ্যে সারাটা জীবন ধরে কাজ করেছেন তিনি।

তিনি তার সময়ের চেয়ে অনেক এগিয়ে ছিলেন। আমরা অনন্য এক পথপ্রদর্শককে হারালাম,” পায়াকানের মৃত্যুর পর তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেছেন পরিবেশবাদী সংগঠন প্ল্যানেট আমাজনের প্রতিষ্ঠাতা গের্ত-পিতের ব্রু।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *