করোনাভাইরাস: মেক্সিকোতে মৃত্যু ৩০ হাজার ছাড়াল

বিদেশ : করোনাভাইরাস মহামারীর নতুন উপকেন্দ্র হয়ে ওঠা লাতিন আমেরিকার দেশ মেক্সিকোয় মৃত্যুর সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় নতুন এই করোনাভাইরাসে আরও ৫২৩ জনের মৃত্যুর খবর জানায়। তাতে মেক্সিকোতে মৃতের মোট সংখ্যা ৩০ হাজার ৩৬৬ জনে দাঁড়িয়েছে। এদিন আরও ছয় হাজার ৯১৪ জন নতুন কোভিড-১৯ রোগী শনাক্ত হওয়ায় দেশটিতে সরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ৫২ হাজার ১৬৫ জনে।

রয়টার্স লিখেছে, শনাক্ত রোগীর চেয়ে আক্রান্তের প্রকৃত সংখ্যা যে উল্লেখযোগ্যভাবে বেশি হতে পারে, তা আগেই জানিয়েছিল মেক্সিকো সরকার। দেশটির সিভিল রেজিস্ট্রির পরিসংখ্যানের উদ্ধৃতি দিয়ে গণমাধ্যম মিলেনিয়োর প্রতিবেদনে বলা হয়েছে, উপ-স্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ গাতেল মৃতের যে সংখ্যা প্রকাশ করেছিলেন ১৯ জুন পর্যন্ত ভাইরাসটিতে তার দ্বিগুণ সংখ্যক লোকের মৃত্যু হয়েছিল।

তবে এই তথ্যের সত্যাসত্য যাচাই করতে পারেনি রয়টার্স। বাংলাদেশের স্থানীয় সময় রোববার সকাল সাড়ে ৭টা পর্যন্ত জসন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, মেক্সিকোর প্রতিবেশী দেশ যুক্তরাষ্ট্র ২৮ লাখ ৩৯ হাজার ৪৩৬ জন রোগী ও এক লাখ ২৯ হাজার ৬৭৬ মৃত্যু নিয়ে আক্রান্ত ও মৃতের সংখ্যায় বিশ্বের শীর্ষে আছে। লাতিন আমেরিকার বৃহত্তম দেশ ব্রাজিল ১৫ লাখ ৭৭ হাজারেরও বেশি রোগী নিয়ে আক্রান্তের সংখ্যায় দ্বিতীয় স্থানে আছে।

যুক্তরাষ্ট্রের পর একমাত্র ব্রাজিলেই মৃত্যুর সংখ্যা অর্ধ লক্ষ পার হয়েছে। ব্রাজিলে কোভিড-১৯ এ মৃত্যু হয়েছে ৬৪ হাজার ২৬৫ জনের। লাতিন আমেরিকার আরেক দেশ পেরুতেও মৃত্যু সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে এবং আক্রান্তের সংখ্যা তিন লাখ ছুঁইছুঁই করছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *