করোনায় আক্রান্ত রোগীর সফল ফুসফুস প্রতিস্থাপন

বিদেশ: এই প্রথমবারের মতো করোনাভাইরাসে আক্রান্ত রোগীর ফুসফুস সফলভাবে প্রতিস্থাপন করা হয়েছে। ফোর্বস-এর প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বংশোদ্ভূত মার্কিন চিকিৎসক অঙ্কিত ভারত অস্ত্রোপচারের মাধ্যমে ২০ বছরের বয়সী একজন করোনা রোগীর ফুসফুস প্রতিস্থাপন করেছেন। এ ব্যাপারে শিকাগোর নর্থওয়েস্টার্ন মেডিসিন হাসপাতাল জানিয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত ওই রোগীর ফুসফুস ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

বেশ কিছুদিন ধরে তাকে লাইফ সাপোর্টে রেখে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থা করা হয়েছিল। তবে ওই রোগীর শরীরে ওষুধ কাজ করা বন্ধ হয়ে গেলে তার ফুসফুস আরো ক্ষতিগ্রস্থ হয়। উপায় না দেখে শেষপর্যন্ত ফুসফুস প্রতিস্থাপনের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

এর বাইরে ওই রোগীকে বাঁচানোর আর কোনও পথ খোলা ছিল না। জানা গেছে, থোরাসিস সার্জারির প্রধান ও নর্থ ওয়েস্টার্নের ফুসফুস প্রতিস্থাপন প্রোগ্রামের সার্জিক্যাল ডিরেক্টর অঙ্কিত ভারতের নেতৃত্বে সফল ফুসফুস প্রতিস্থাপন করা হয়। এ ব্যাপারে অঙ্কিত ভারত বলেন, ‘এটি আমার করা সবচেয়ে কঠিন অস্ত্রোপচারের একটি। এটি সত্যিই অনেক বেশি চ্যালেঞ্জিং ছিল।’

অঙ্কিত মনে করেন, করোনাভাইরাসের চূড়ান্ত সংক্রমণের ক্ষেত্রে পরবর্তী সময়ে আরও বেশি করে অঙ্গ প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *