করোনা আতঙ্কে কলম্বিয়ার কারাগারে দাঙ্গা, নিহত ২৩

বিদেশ : করোনাভাইরাস আতঙ্কে কলম্বিয়ার রাজধানী বোগোটার অন্যতম বৃহৎ একটি কারাগারে ভয়াবহ দাঙ্গায় অন্তত ২৩ জন নিহত হয়েছেন। এ ছাড়া এতে আহত হয়েছেন আরও কমপক্ষে ৮৩ জন। কর্তৃপক্ষ বলছে, বন্দিরা কারাগার ভেঙে বেরিয়ে আসার চেষ্টার সময় দাঙ্গায় এই হতাহতের ঘটনা ঘটে।

দেশটির বিচারবিষয়ক মন্ত্রী মার্গারিটা ক্যাবেলো বলেছেন, বোগোটার ল্যা মডেলো কারাগারের দাঙ্গায় ৮৩ বন্দি আহত হয়েছেন। করোনাভাইরাস বিস্তারের আশঙ্কায় রোববার ইতালির সব কারাগারে বিক্ষোভ করেছেন বন্দিরা।

কারাগারে অতিরিক্ত বন্দি ও নাজুক চিকিৎসা ব্যবস্থার কারণে করোনার প্রাদুর্ভাব কারাগারে মারাত্মক আকার ধারণ করতে পারে; এমন আশঙ্কা থেকে বন্দিরা বিক্ষোভ করেন। দেশটির বিচারবিষয়ক মন্ত্রণালয় কারাগারের এই দাঙ্গার ঘটনায় তদন্ত শুরু করেছে। ক্যাবেলো বলেছেন, দাঙ্গায় আহত ৩২ বন্দি ও সাত নিরাপত্তারক্ষীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত নিরাপত্তারক্ষীদের মধ্যে দু’জনের অবস্থা আশঙ্কাজনক।

তিনি বলেন, কারাগারের এই সহিংসতা পূর্বপরিকল্পিত। দেশের ১৩টি কারাগারে একই সময়ে বিক্ষোভ করেছেন বন্দিরা। কারাগারের ভেতরে অস্বাস্থ্যকর পরিবেশে করোনার বিস্তারের শঙ্কার যে অভিযোগ উঠেছে তা প্রত্যাখ্যান করে দেশটির এই মন্ত্রী বলেন, কারাগারে অস্বাস্থ্যকর স্যানিটারি ব্যবস্থা নেই। কারাগারে এখন পর্যন্ত কোনও বন্দি কিংবা কর্মকর্তার শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেনি।

কলম্বিয়ার মোট ১৩২টি কারাগারে ৮১ হাজার বন্দির ধারণক্ষমতা রয়েছে। কিন্তু বর্তমানে দেশটির এসব কারাগারে বন্দি রয়েছেন এক লাখ ২১ হাজার।দক্ষিণ আমেরিকার এই দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২৩৫ জন এবং মারা গেছেন দু’জন। মঙ্গলবার থেকে দেশজুড়ে ১৯ দিনের কোয়ারেন্টিন শুরু হয়েছে।

উল্লেখ্য,গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহান থেকে উৎপত্তির পর এখন পর্যন্ত পৃথিবীর ১৮৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়েছে মারণ এই ভাইরাস। মৃতের সংখ্যার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যাও। ওয়ার্ল্ড ওমিটারের দেওয়া তথ্য মতে সোমবার (২৩ মার্চ) দুপুর পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪১ হাজার ৭৬০ জন। মৃত্যু হয়েছে ১৪ হাজার ৭৫৭ জনের।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *