করোনা থেকে মানুষকে বাঁচাতে প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা: ওবায়দুল কাদের

ডেস্ক রিপোর্ট : মহামারী আকারে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের সংক্রমণ থেকে মানুষকে বাঁচাতে প্রয়োজন অনুযায়ী সব ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক একথা বলেন। অন্য দেশের মত ‘শাটডাউন’ করার সরকারের প্রস্তুতি আছে কিনা জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন শাটডাউন প্রয়োজন হলে করা হবে, যেখানে যেখানে প্রয়োজন। কারণ এখানে সবার আগে মানুষকে বাঁচাতে হবে।

ভাইরাসটির ছড়ানো ঠেকাতে আন্তঃজেলা যাত্রী পরিবহন বন্ধের বিষয়ে জানতে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, যাত্রীরা কমে যাওয়ায় এমনিতেই মালিক-শ্রমিকরা হতাশ। এগুলোতো অটোমেক্যালি কমে যাবে, পরিস্থিতি কমিয়ে ফেলবে। তারপরও যদি প্রয়োজন হয়, আমরা সেটা প্রয়োজনীয় ব্যবস্থা নেব। কোয়ারেন্টাইনে না থেকে বিদেশফেরতদের অবাধে ঘুরে বেড়ানো ঠেকাতে কোনো পদক্ষেপ নেওয়া হবে কিনা এবং কভিড-১৯ প্রতিরোধ ব্যবস্থাপনায় স্বাস্থ্য ও বিমান মন্ত্রণালয়ের কোনো ব্যর্থতা দেখছেন কিনা সাংবাদিকরা মন্ত্রীর কাছে তাও জানতে চান।

জবাবে কোয়ারেন্টিনের বিষয়ে ‘সরকারিভাবে কঠোরভাবে নজর’ দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, আমেরিকার মত বিরাট শক্তি, আমি সিএনএন এ দেখলাম, তাদের বিভিন্ন এয়ারপোর্টে স্ক্রিনিং ব্যবস্থায় যথেষ্ঠ বিশৃঙ্খলা দেখা গিয়েছিল। আমাদের তো অভিজ্ঞতা নেই, আমরা ভুল থেকে শিক্ষা নিচ্ছি এবং এ ব্যাপারে আরো নিজেরা শক্তিশালী হয়ে পরিস্থিতি মোকাবেলার জন্য প্রস্তুতি নিচ্ছি। টেস্টিং কিট ও ফেইস মাস্কের সংকট মোকাবেলায় সুনির্ষ্টি পদক্ষেপের কথা না বললেও চেষ্টার কোনো ঘাটতি নেই বলে মন্তব্য করেন মন্ত্রী।

ভাইরাস ছড়ানো ঠেকাতে জমায়েতের বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়া হবে কিনা জানতে চাইলে কাদের বলেন, এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছি, সভা-সমাবেশে যাব না। যে কারণে বঙ্গবন্ধুর জন্ম উৎসবে অনুষ্ঠান সীমিত করেছি, জনগনের উপস্থিতির দিক থেকেও অনেক সীমিত করেছি। করোনার যে আতঙ্কের, যাতে সামনের দিনে আর বাড়তে না পারে সে ব্যাপার সতর্কতার সাথে পরিস্থিতি মোকাবেলা করব। সব ধরনের গোষ্ঠী চেতনা-চিন্তার ঊর্ধ্বে করোনা মোকাবেলায় ঐক্যবদ্ধভাবে করতে হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *