করোনা নিয়ন্ত্রণ টাস্কফোর্স বাতিল করছে যুক্তরাষ্ট্র

বিদেশ : করোনাভাইরাস মোকাবিলায় হোয়াইট হাউস গঠিত টাস্কফোর্স বাতিল করা হচ্ছে বলে নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর এই সিদ্ধান্ত কয়েক সপ্তাহের মধ্যেই কার্যকর হতে পারে বলে জানিয়েছেন তার সহযোগী মাইক পেন্স।

মঙ্গলবার অ্যারিজোনায় একটি মাস্ক কারখানা পরিদর্শন শেষে ডোনাল্ড ট্রাম্প সাংবাদিকদের বলেন, ‘মাইক পেন্স ও টাস্কফোর্স চমৎকার কাজ করেছে। কিন্তু এখন আমরা কিছুটা ভিন্ন চিন্তা করছি।’ তার এই ভিন্ন চিন্তা হচ্ছে, সুরক্ষা ব্যবস্থা মেনে সব বাণিজ্যিক কার্যক্রম পুনরায় চালু করা। আর এর জন্য নতুন একটি গ্রুপ গঠন করা হতে পারে বলে জানান মার্কিন প্রেসিডেন্ট।

তবে কি ‘মিশন সম্পন্ন’ হয়েছে? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘মোটেও না। মিশন সম্পন্ন হবে যখন এটি (মহামারি) শেষ হবে।’ সারাবিশ্বের মধ্যে করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত যুক্তরাষ্ট্রে।

দেশটিতে ইতোমধ্যেই অন্তত ১২ লাখ রোগী শনাক্ত হয়েছেন, মারা গেছেন ৭১ হাজারের বেশি। এখনও প্রতিদিন ২০ হাজারের মতো নতুন রোগী শনাক্ত হচ্ছেন, মারা যাচ্ছেন এক হাজারেরও বেশি। এর মধ্যেই লকডাউন তুলে ব্যবসায়িক কার্যক্রম পুরোপুরি চালু করলে অবস্থা আরও ভয়াবহ হবে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

জনগণের সুরক্ষাকে উপেক্ষা করে নভেম্বরে নিজের নির্বাচনী লড়াইয়ের কথা ভেবেই ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক কার্যক্রম পুরোপুরি চালু করার চেষ্টা করছেন বলে অভিযোগ রয়েছে সমালোচকদের।

করোনায় বিপুল সংখ্যক মার্কিনির প্রাণহানির বিষয়ে এ রিপাবলিকান নেতা বলেন, ‘আমি বলছি না কোনো কিছুই নিখুঁত। কিছু লোক ক্ষতিগ্রস্ত হবে? হ্যাঁ! কিছু লোক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে? হ্যাঁ! তারপরও আমাদের দেশ খুলে দিতে হবে, আর তা করতে হবে খুব শিগগিরই।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *