কর্মীসংখ্যা কমিয়ে আনার পদক্ষেপ নিচ্ছে স্পেসএক্স

আইটি: ১০ শতাংশ কর্মী ছাঁটাই করতে যাচ্ছে স্পেসএক্স। খরুচে দুইটি প্রকল্পকে সামনে রেখে প্রতিষ্ঠানের কর্মীসংখ্যা ৬০০০ থেকে কমিয়ে আনার পদক্ষেপ নেওয়া হয়েছে।
শুক্রবার এক বিবৃততে প্রতিষ্ঠান প্রধান ইলন মাস্ক বলেন, “গ্রাহককে সেবা দেওয়া চালিয়ে যেতে এবং মহাকাশযান তৈরিতে সাফল্য পেতে ও মহাকাশভিত্তিক বৈশ্বিক ইন্টারনেট চালু করতে স্পেসএক্স-কে অবশ্যই একটি দারুন প্রতিষ্ঠান হতে হবে।”– খবর আইএএনএস-এর।
“এই প্রকল্পগুলোর যেকোনো একটি, এমনকি তা আলাদাভাবে চালানোর সময়ও অন্যান্য সংস্থাগুলো দেউলিয়া হয়েছে। তার মানে আমাদেরকে আমাদের দলের কিছু মেধাবি এবং কঠোর পরিশ্রমী সদস্যকে বাদ দিতে হবে।”
“তারা যা কিছু অর্জন করেছেন এবং স্পেসএক্স-এর প্রতি তাদের অঙ্গীকারের জন্য আমরা কৃতজ্ঞ। সামনে অনেক কঠিন চ্যালেঞ্জের কারণেই শুধু এই পদক্ষেপ নেওয়া হচ্ছে, এ ছাড়া এমনটা দরকার ছিল না”- যোগ করেন মাস্ক।
নাসা’র সঙ্গে চুক্তিতে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে মালামাল সরবরাহের কাজ করছে স্পেসএক্স। এ ছাড়া মার্কিন সেনাবাহিনী এবং বাণিজ্যিক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তিতে কক্ষপথে স্যাটেলাইটও পাঠাচ্ছে প্রতিষ্ঠানটি।
চলতি বছরই প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান বোয়িংয়ের সঙ্গে নাসার হয়ে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে নভোচারী পাঠানোর কথা রয়েছে স্পেসএক্স-এর।
ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয় সম্প্রতি ইলন মাস্কের এই প্রতিষ্ঠানটির বাজার মূল্য হয়েছে ৩০৫০ কোটি মার্কিন ডলার।
প্রতিষ্ঠানের নতুন পণ্যগুলো তৈরিতেও লাগবে কয়েকশ’ কোটি ডলার।
মহাকাশে ভ্রমণার্থী নেওয়ারও পরিকল্পনা রয়েছে স্পেসএক্স-এর। এ ছাড়া মানুষকে মঙ্গল গ্রহে পাঠানোর লক্ষ্যেও এগোচ্ছে প্রতিষ্ঠানটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *