কাতারে তিনমাস পর মসজিদ খুললেও বন্ধ থাকবে জুমা

বিদেশ : করোনাভাইরাসের কারণে দীর্ঘ তিনমাস বন্ধ থাকার পর পাঁচশত মসজিদ খুলে দিয়েছে কাতার সরকার। তবে জনবহুল অঞ্চলে মসজিদ আপাতত বন্ধ থাকবে। পাঁচ ওয়াক্ত নামাজ চালু হলেও জুমার নামাজ আপাতত অনুষ্ঠিত হবে না। ঘরে বাইরে চলাচলের সময় স্বাস্থ্য সুরক্ষা ও নির্দেশনা মেনে চলতে বলা হয়েছে।

বাসা থেকে অজু করে আসতে হবে, মাস্ক, জায়-নামাজ, মোবাইলে চালু থাকতে হবে এহতেরাজ অ্যাপ, নামাজ শেষ করে বাসায় ফিরতে হবে দ্রুত। আইন না মানলে করা হবে জরিমানা। দীর্ঘদিন পরে মসজিদে নামাজ আদায় করতে পেরে খুশি প্রবাসীরাও। ১৫ জুন থেকে বিধিনিষেধ কিছুটা প্রত্যাহার করার ঘোষণা আগেই দিয়েছিল কাতার সরকার।

সরকারের নির্দেশনা মেনে নামাজ আদায় করতে প্রবাসীদের অনুরোধ জানিয়েছেন কাতার বাংলাদেশ কমিউনিটি নেতা মাওলানা হাসিবুর রহমান। এদিকে, কাতার সরকার সবকিছু ধাপে ধাপে খুলে দিচ্ছে। মসজিদসহ সব জায়গায় প্রবাসীদের স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান জানিয়েছেন দেশটির বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. মোহাম্মদ মুস্তাফিজুর রহমান।

কাতারে এখন পর্যন্ত আট হাজার বাংলাদেশিসহ করোনা আক্রান্ত হয়েছেন ৮২ হাজারের বেশি মানুষ, ১২ বাংলাদেশিসহ মারা গেছেন ৮০ জন, আর সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৬০ হাজারের বেশি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *