কানাডায় নতুন চলচ্চিত্র নিয়ে বাবর

বিনোদন: অভিনেতা-নির্মাতা কামাল হোসেন বাবর। করোনার এই সংকটকালে কানাডায় অবস্থান করছেন তিনি। সম্প্রতি সেখানে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ করেছেন। ‘ব্রোকেন ফ্যামিলি’ নামে এ চলচ্চিত্র নির্মিত হয়েছে টরন্টো বিডি নেটওয়ার্কের ব্যানারে। এরইমধ্যে ৯৫ শতাংশ কাজ শেষ হয়েছে।

কানাডা থেকে মুঠোফোনে কামাল হোসেন বাবর বলেন টরন্টোতে আসার পরে এই চলচ্চিত্র নির্মাণ করার পরিকল্পনা করি। যাতে করে শুধু টরন্টো প্রবাসী ছেলে-মেয়ে এতে অভিনয় করতে পারে। শিল্পী নির্বাচন করতে গিয়ে এ প্রজন্মের অনেক ছেলেমেয়ের সঙ্গে কথা বলেছি। তাদের অনেকের প্রমিত বাংলা ও বাংলা সংস্কৃতির প্রতি প্রবল আগ্রহ রয়েছে।

তাদের উৎসাহের ফলশ্রুতিতেই চলচ্চিত্রটির নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। চলচ্চিত্রটির গল্প প্রসঙ্গে এ নির্মাতা বলেন পারিবারিক গল্প নিয়ে গড়ে উঠেছে চলচ্চিত্রটির কাহিনি। কানাডা অনেক ব্যয়বহুল একটি দেশ। সাধারণত বাংলাদেশ থেকে এখানে যারা আসেন তারাও অর্থনৈতিকভাবে সফল পরিবারের সন্তান। দেশে থাকতে বাড়িতে হয়তো গৃহপরিচারিকা সমস্ত কাজ করে দিতো।

কিন্তু কানাডা আসার পর বিপাকে পড়ে যান তারা। কারণ রান্না-বান্না, গাড়ি পরিষ্কার, ময়লা ফেলা থেকে শুরু করে সমস্ত কাজ নিজেকে করতে হয়। এজন্য শুরুতে অনেকে এই পরিবেশের সঙ্গে মিলাতে পারেন না। এসব নিয়ে পরিবারে তৈরি হয় দ্বন্দ্ব। আর এই দ্বন্দ্বের গল্প ফুটিয়ে তোলা হয়েছে এই চলচ্চিত্রে।চলচ্চিত্রটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন টরন্টো প্রবাসী একঝাঁক বাংলাদেশি তরুণ-তরুণী।

এ তালিকায় রয়েছেন, শফিয়ুল মাজনবী রাদ, নাওমী তালুকদার, ইফ্ফাত শাওন চৌধুরী, ব্যারিস্টার কামরুল হাফিজ, শহিদুল হক স্বপন, এনামুল হক হিমু, রিমা, আনুসা, কামাল হোসেন বাবর প্রমুখ। এ চলচ্চিত্রের সব অভিনয় শিল্পী নতুন। এ প্রসঙ্গে কামাল হোসেন বাবর বলেন কমিউনিটির লোকদের নিয়ে কাজটি করেছি। তাদের কেউ কেউ মঞ্চে কাজ করেছেন।

তবে অধিকাংশ নিউ কামার। কিন্তু তাদের অভিনয় দেখে মনে হয়নি তারা নতুন। সবাই চমৎকার অভিনয় করেছেন। খুব শিগগির কানাডার স্থানীয় প্রেক্ষাগৃহে চলচ্চিত্রটি প্রদর্শিত হবে। এ ছাড়া বাংলাদেশের সিনেমা হলে প্রদর্শনীর বিষয়ে কথা বলছেন নির্মাতা। পরবর্তীতে এটি ইউটিউবে মুক্তি পাবে বলে জানিয়েছেন বাবর।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *