কৃষি বাংলাদেশের অর্থনীতির অতি গুরুত্বপূর্ণ খাত-এমপি প্রিন্স

মিজান তানজিল, পাবনা: পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক গোলাম ফারুক প্রিন্স বলেছেন, কৃষি বাংলাদেশের অর্থনীতির অতি গুরুত্বপূর্ণ খাত। বর্তমানে দেশে জিডিপির প্রায় এক-পঞ্চমাংশ অর্জিত হয় কৃষি খাত থেকে। তার চেয়েও বড় কথা কৃষি এ দেশের জন মানুষের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা প্রদানের প্রধানতম এবং অন্যতম উৎস। এখনও এ দেশের বিপুল জনসংখ্যার কর্মসংস্থানও হয়ে থাকে কৃষিকে অবলম্বন করেই। ফলে ক্রমবর্ধমান জনসংখ্যার জন্য খাদ্য সরবরাহ নিশ্চিতকরণ, জীবনযাত্রায় মানোন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টি করতে হলে কৃষিক্ষেত্রে যে অধিকতর মনোযোগ দিতে হবে শুরুতেই ।২০০৯ সনে নির্বাচিত হয়ে মহাজোট সরকার সেটি অনুধাবন করতে সক্ষম হয়। গত ১০ বছরে ধরে কৃষিক্ষেত্রে বিভিন্ন খাতে যে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে তা বর্তমান সরকারের কৃষি ভাবনার এক বাস্তব প্রতিফলন।
গতকাল রবিবার দুপুরে সদর উপজেলা পরিষদের মিলনায়তনে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে ২০১৮-১৯ অর্থবছরে প্রণোদনা কর্মসূচির আওতায় উৎপাদন বৃদ্ধির জন্য উপজেলার ৫ শত ক্ষুদ্র-প্রান্তিক কৃষকদের মাঝে তিল ও মুগ ফসলে সহয়তার লক্ষ্যে বিনামূল্যে বীজ-রাসায়নিক সার বিতরণ ও কৃষক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদিন’র সভাপতিত্বে বক্তব্য দেন উপজেলা কৃষি অফিসার মাসুম বিল্লাহ, জেলা কৃষকলীগের সভাপতি শহিদুর রহমান শহিদ,সাধারন সম্পাদক তৌফিকুর আলম,উপজেলা কৃষকলীগের সাধারন সম্পাদক মাজহারুল ইসলাম মুন্নু প্রমুখ।
এ সময় অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাওয়াল বিশ^াস, মহিলা ভাইস চেয়ারম্যান শামসুন্নাহার রেখা, মালঞ্চি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল আলীম, সাংগঠনিক সম্পাদক শেখ রাসেল আলী মাসুদ,জেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন প্রস্তুত কমিটির আহব্বায়ক মোস্তাফিজুর রহমান সুইট,উপজেলা আওয়ামীলীগের অর্থ বিষয়ক সম্পাদক হিরক হোসেন,পৌর আওয়ামীলীগ নেতা কামরুজ্জামান রকি, উপ সহকারী কৃষি অফিসার আবু সাঈদ শিখন, উপ সহকারী কৃষি অফিসার মিনহাজ উদ্দিন,সাবেক জেলা ছাত্রলীগ নেতা সরদার স্বপন আহমেদ,সাবেক ছাত্রলীগ নেতা ফিরোজ খান সহ উপজেলার ৫শত কৃষক-কৃষাণী বৃন্দ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *