কোকাকোলার ‘বাংলা এখন, বাংলা তখন’ ক্যাম্পেইন

অর্থনীতি: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কোকাকোলা বাংলাদেশ লিমিটেড শুরু করেছে মাসব্যাপী ‘বাংলা এখন, বাংলা তখন’ ক্যাম্পেইন।
‘শেয়ার এ কোক’ মূলভাব নিয়ে শুরু হওয়া এ ক্যম্পেইন ভাষা দিবস পালনে কোকা-কোলার পঞ্চম ধারাবাহিক উদ্যোগ রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
কোক শেয়ার করে আনন্দঘন মুহূর্ত তৈরির মাধ্যমে তরুণ ও প্রবীণ প্রজন্মের মধ্যকার সর্ম্পক উন্নয়নে কার্যকর ভূমিকা রাখাই এই ক্যাম্পেইনের উদ্দেশ্যে।
তরুণ প্রজন্ম নিজেদের ভাব প্রকাশে বেশকিছু বাংলা শব্দ ভিন্ন অর্থে ব্যবহার করছে, যা ব্যবহারিক অর্থে ভিন্নতা নিয়ে এসেছে। যেমন- জটিল শব্দটি আজকাল তরুণেরা ‘খুব সুন্দর বা অসাধারণ’ বুঝাতে ব্যবহার করছে, আভিধানিকভাবে এর অর্থ যা ‘সহজ নয় বা গোলমেলে’।
ভাষার এই বিবর্তন আমাদের শিকড়ের ধারকদের সাথে আমাদের ভবিষ্যতের চালকদের ভেতর অস্বস্তির জায়গা তৈরি করছে।
যখন দুই প্রজন্মের মধ্যে ভাষার ব্যবহারে একটি ব্যবধান দেখা যাচ্ছে, তখন কোকাকোলা দুই প্রজন্মের মধ্যে দূরত্ব কমাতেই নিয়ে আসা হয়েছে ‘বাংলা এখন, বাংলা তখন’। কোকা-কোলার এই ক্যাম্পেইন দুই প্রজন্মের মধ্যে সেতু বন্ধন হিসেবে কাজ করবে এবং বাংলা ভাষার ভবিষ্যৎ পথচলাকে করবে আরো মসৃণ করবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
ক্যাম্পেইনের অংশ হিসেবে প্রতিটি কোকাকোলার বোতলে একটি করে বাংলা শব্দ সমসাময়িক ব্যবহারিক অর্থ ও আভিধানিক অর্থসহ লেবেলে দেখা যাচ্ছে এবং কোকা-কোলা এ রকম ২১টি শব্দ ব্যবহার করছে। এ ধরনের শব্দগুলোর মধ্যে রয়েছে- ব্যাপক, জটিল, কড়া, প্যারা, ভাব এর মতো আরো অনেক শব্দ।
এই ক্যাম্পেইনকে তরুনদের মাঝে নিয়ে যাওয়ার জন্য কোকাকোলা আরও আয়োজন করছে দেশব্যপী বাংলা ভাষা নিয়ে বিতর্ক প্রতিযোগিতার। সারাদেশের ১৬৮টি শিক্ষা প্রতিষ্ঠান এই বিতর্ক প্রতিযোগীতায় অংশগ্রহণ করবে।
এছাড়াও ক্যাম্পেইনে আরও থাকছে থিম সং, টিভি বিজ্ঞাপন, কুইজ, ডিজিটাল অ্যাক্টিভেশ। কোকা-কোলার ওয়েবসাইট থেকে কুইজ এবং গেমসে অংশ নেওয়া ছাড়াও ২১টি শব্দের দুই ধরনের অর্থের সাথে সাথে তারা সহমত পোষণ করেন কিনা তা হ্যাঁ/না ভোটের মাধ্যমে জানাতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *