কোভিড-১৯: টেস্ট ম্যাচে খেলোয়াড় বদল!

স্পোর্টস: মাথায় আঘাত লাগলে টেস্ট ক্রিকেটে খেলোয়াড় বদলির নিয়ম চালু হয়েছে। গত বছরের অ্যাশেজে প্রথমবার ক্রিকেট বিশ্ব দেখে বদলি খেলোয়াড় নামানোর দৃশ্য। করোনাভাইরাসও একই দৃশ্য দেখাতে পারে! টেস্ট ম্যাচ চলাকালীন কোনও খেলোয়াড় কোভিড-১৯ রোগে আক্রান্ত হলে তার বদলি নামানোর আলোচনা চলছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলে (আইসিসি)। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) ডিরেক্টর অব স্পেশাল প্রজেক্টস স্টিভ এলওর্থি তেমনটাই জানিয়েছেন।

গত বছর আইসিসির অনুমোদন পাওয়া ‘কনকাশন-সাব’-এর আদলে হতে পারে ‘কোভিড-১৯ সাব’। আলোচনার টেবিলে থাকা এই বদলি প্রক্রিয়াও হবে ‘লাইক ফর লাইক’ খেলোয়াড়ের মতো, মানে ব্যাটসম্যানের বদলে ব্যাটসম্যান, বোলারের বদলে বোলার নামানোর সুযোগ। ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের টেস্ট সিরিজ দিয়ে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।

আয়োজক ইংল্যান্ড এই কারণেই ‘করোনা-সাব’ নিয়ে বেশি ভাবছে। আইসিসির সঙ্গে তারা নিয়মিত যোগাযোগ রাখছে। স্কাই স্পোর্টসকে খেলোয়াড় বদলির ব্যাপারে এলওর্থি বলেছেন, ‘করোনাভাইরাস বদলির ব্যাপারে আলোচনা করছে আইসিসি। আমি নিজে তাদের সঙ্গে যোগাযোগ করছি এবং আমরা আশা করছি এটা (বদলি) অনুমোদন পাবে- বিশেষ করে টেস্ট ম্যাচে, ওয়ানডে কিংবা টি-টোয়েন্টিতে দরকার নেই।’ ক্রিকেটের লম্বা সংস্করণে যেহেতু সময় বেশি লাগে, তাই টেস্ট ম্যাচ নিয়েই আলোচনা চলছে।

‘করোনা-সাব’-এর বদলি প্রক্রিয়া কিভাবে হবে, সেটাও জানালেন ইসিবির এই কর্তা, “বদলিটা হবে ‘লাইক ফর লাইক’ খেলোয়াড় প্রক্রিয়ায়। আমাদের নিজেদের কোভিড মেডিক্যাল টিম ও গণস্বাস্থ্য ইংল্যান্ড তাৎক্ষণিকভাবে নিশ্চিত করবে এটা (খেলোয়াড়ের করোনাভাইরাস পজিটিভ)। এরপর আক্রান্ত ওই খেলোয়াড়কে নির্দিষ্ট সময়ের জন্য রাখা হবে আইসোলেশনে।” ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টেস্ট সিরিজ জুলাইয়ে। তবে আগামী সপ্তাহেই ক্যারিবিয়ানরা চলে আসছে ইংল্যান্ডে।

৯ জুন ইংল্যান্ডে নেমে সফরকারীরা থাকবে কোয়ারেন্টিন ক্যাম্পে। টেস্ট সিরিজের জন্য ১৪ জনের স্কোয়াড থাকলেও বাড়তি আরও ১১ জন খেলোয়াড় নিয়ে আসছে ওয়েস্ট ইন্ডিজ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *