ক্যানটাসের প্রায় দেড়শো কোটি ডলার লোকসান

বিদেশ : মহামারি করোনার প্রভাবে বার্ষিক ১৪০ কোটি ডলার লোকসানের মুখে পড়েছে অস্ট্রেলিয়ার রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থা ক্যানটাস। দেশটির জাতীয় পতাকাবাহী বিমান সংস্থাটির প্রধান জানিয়েছেন, ক্যানটাসের একশো বছরের ইতিহাসে এর চেয়ে খারাপ পরিস্থিতি কখনোই আসেনি। এয়ারলাইন্সটির পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী মাসের শেষদিকে কোম্পানির মোট ছয় হাজার কর্মীর মধ্যে চার হাজার কর্মীকে ছাঁটাই করার বিষয়টি চূড়ান্ত হবে।

করোনার বিস্তার রোধে জারি ভ্রমণ নিষেধাজ্ঞার কারণে শুধু ক্যানটাস নয় ব্যাপক লোকসানে পড়া বিশ্বের বেশিরভাগ এয়ারলাইন্স এভাবে কর্মী ছাঁটাই করছে।

ক্যানটাস গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যালান জয়েস এক বিবৃতিতে বলেছেন, ‘সকল এয়ারলাইন্স কোম্পানির জন্য কোভিড-১৯ এর প্রভাব খুব স্পষ্ট। এটা ভয়াবহ এবং টিকে থাকতে পারবে কিনা অনেকের জন্য তা বড় প্রশ্ন। পূর্বের অবস্থানে ফিরে যেতে অনেক সময় লাগবে এবং তাতে স্থিতিশীলতাও থাকবে না।’ ক্যানটাসের প্রধান নির্বাহী আরও সতর্ক করে বলেন, আগামী অর্থবছরে আরও উল্লেখযোগ্য পরিমাণ লোকসান হবে বলে তিনি আশঙ্কা করছেন।

ক্যানটাস জানিয়েছে, এ বছরের বেশিরভাগ লোকসান হয়েছে সম্পদের মূল্য হ্রাস এবং অপ্রয়োজনীয় অর্থ প্রদানের কারণে। করোনার বিস্তার রোধে আন্তর্জাতিক সীমান্ত বন্ধ করে দিয়েছে এবং সহসাই তার পরিবর্তন হচ্ছে না।

সিডনিভিত্তিক ক্যানটাসের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী বছরের জুলাইয়ের আগে তাদের আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় সচল হবে না। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম হতে পারে শুধু প্রতিবেশী নিউজিল্যান্ড।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *