ক্যালিফোর্নিয়ায় দাবানল সরিয়ে নেওয়া হচ্ছে হাজারও বাসিন্দাকে

আর্ন্তজাতিক: যুক্তরাষ্ট্রের নর্দার্ন ক্যালিফোর্নিয়া অঞ্চলে ছড়িয়ে পড়া দাবানলের সর্বগ্রাসী থাবা থেকে বাঁচাতে সিয়েরা ফুটহিলের কাছাকাছি বেশ কয়েকটি শহরের কয়েক হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার ক্যাম্প ক্রিকের কাছে নতুন এ দাবানল দেখা দেয়; শক্তিশালী বাতাস ও শুকনো বনভূমি পরে আগুনের পালে হাওয়া দেয় বলে জানিয়েছে বিবিসি।

‘ক্যাম্প ফায়ার’ নামের এ দাবানলের কারণে এরইমধ্যে কাছাকাছি এলাকার বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। স্কুল ও হাসপাতালগুলোও খালি করে ফেলা হয়েছে। আগুনের আঁচে প্যারাডাইস শহরের কিছু বাসিন্দা আটকে পড়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা। অগ্নিকান্ডে বিভিন্ন শহরে হতাহতের কথা শোনা গেলেও কর্তৃপক্ষ তা নিশ্চিত করতে পারেনি।

“কিছু জায়গায় হতাহতের খবর শুনেছি আমরা, যদিও তা যাচাই করা যায়নি,” বলেছেন বুটে কাউন্টির শেরিফ কোরি ওনেয়া।
বৃহস্পতিবার স্থানীয় সময় বিকালের মধ্যেই ভয়াবহ এ অগ্নিকা- ২০ হাজারেরও বেশি একর জমি পুড়িয়ে ফেলেছে, জানিয়েছে ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগ।

ঘণ্টায় ৮০ কিলোমিটার গতির বাতাসের সাহায্যে আগুন কয়েক ঘণ্টার মধ্যে এতটাই ভয়াল আকার ধারণ করে যে কিছুকিছু এলাকার মানুষজন যানবাহন ফেলে পায়ে হেঁটে পালিয়ে যেতে বাধ্য হয়, বলছে স্থানীয় গণমাধ্যমগুলো।

তীব্র বাতাস ভেনচুরা কাউন্টির দক্ষিণে অন্য একটি বড় অগ্নিকান্ডের বিস্তৃতি ঠেকানোর কাজেও বাধা দিচ্ছে বলে জানিয়েছে বিবিসি। লস এঞ্জেলসের উত্তর-পূর্বের এ এলাকাটি থাউজেন্ড ওকসের কয়েক মাইল দূরে।

বুধবার রাতে থাউজেন্ড ওকস শহরের এক বারে কালো পোশাক পরা বন্দুকধারীর গুলিতে পুলিশসহ অন্তত ১২ জন নিহত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *