‘ক্রিকেটেও আছে বর্ণবাদের কালো থাবা’

স্পোর্টস: বর্ণবিদ্বেষ শুধুমাত্র ফুটবলে নয়, ক্রিকেটেও আছে বলে মন্তব্য করলেন ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল। কৃষ্ণাঙ্গ হবার কারণে গত সপ্তাহে নিরস্ত্র আফ্রিকান-আমেরিকান সাবেক বাস্কেটবল খেলোয়াড় জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশ। ফ্লয়েডকে হত্যাকারী পুলিশ সদস্যের নাম ডেরেক চাওভিন।

এ পুলিশ সদস্যের হাঁটুর নিচে পিষ্ট হয়ে শেষ মুহূর্তে পানির জন্য আর্তনাদ করছিলেন ফ্লয়েড। কিন্তু তাতেও মন গলেনি হত্যাকারী পুলিশ সদস্য চাওভিনের। তার হাঁটুর নিচেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফ্লয়েড। এ নির্মম হত্যার ভিডিও ভাইরাল হতেই প্রতিবাদে ফেটে পড়েছে পুরো যুক্তরাষ্ট্রসহ সারা বিশ্ব। ‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ তথা ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ হ্যাশট্যাগে প্রতিবাদে ফুঁসে উঠেছে সর্বত্র।

এতে সমর্থন প্রকাশ করেছেন গেইল। সামাজিক যোগাযোগ মাধ্যম ইনস্টাগ্রাম নিজের অ্যাকাউন্টে গেইল লিখেন, ‘বর্ণবিদ্বেষ এখন শুধু ফুটবলেই সীমাবদ্ধ নেই, তা পুরোপুরিভাবে রয়েছে ক্রিকেটেও। প্রত্যেকের বাঁচার অধিকারের মতো কৃষ্ণাঙ্গদেরও বাঁচার অধিকার আছে। সবার জীবনের মূল্য সমান। বর্ণবিদ্বেষীদের প্রতি ধিক্কার। কৃষ্ণাঙ্গদের বোকা ভেবো না।

কৃষ্ণাঙ্গদেরও বলছি, নিজেদের ছোট ভেবে নীচে নামিও না।’ তিনি আরও লিখেছেন, ‘সারা বিশ্ব ভ্রমণ করে আমিও বর্ণবিদ্বেষের শিকার। শুধুমাত্র আমি কৃষ্ণাঙ্গ বলেই আমাকে তার শিকার হতে হয়েছে। বর্ণবিদ্বেষ শুধুমাত্র ফুটবলেই আবদ্ধ নেই, ক্রিকেটেও আছে। গায়ের রং কালো বলে অনেক সময় দোষী সাব্যস্ত হয়েছি। কিন্তু আমি কৃষ্ণাঙ্গ বলেই শক্তিশালী ও গর্বিত।’

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *