গরম-ঠান্ডা যুদ্ধে’ ভারতকে পালটা দিতে জম্মু-কাশ্মীরের ওয়েদার আপডেট দিচ্ছে পাকিস্তান

বিদেশ : মাত্র দু’দিন আগে পাক-অধিকৃত কাশ্মীরের আবহাওয়ার তথ্য সম্প্রচার শুরু করেছে ভারত, এরইমধ্যে নিজেদের অবস্থান প্রমাণ করতে মরিয়া পাকিস্তান জম্মু ও কাশ্মীরের ওয়েদার আপডেট দিতে শুরু করেছে। রোববার পাক সরকারি মিডিয়া ‘রেডিও পাকিস্তান’ জানিয়েছে, “জম্মু ও কাশ্মীরের বেশিরভাগ অংশই আংশিকভাবে মেঘাচ্ছন্ন থাকবে এবং সর্বত্রই বৃষ্টির সম্ভাবনা আছে”।

পাশাপাশি, লাদাখ, জম্মু, পুলওয়ামা, শ্রীনগরের সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা জানানো হয়। রেডিও পাকিস্তান বিশেষ কভারেজ দেওয়ার পাশাপাশি তাদের ওয়েবপেজের একটি অংশ আলাদা করে জম্মু ও কাশ্মীরকে ডেডিকেট করে রেখেছে। পাক সরকার দ্বারা পরিচালিত এই টেলিভিশন চ্যানেল বিশেষভাবে কাশ্মীরকে তুলে ধরে এবং উপত্যকা নিয়ে বিশেষ বুলেটিন সম্প্রচার করে।

আশা করা হচ্ছিল, ভারতীয় মিডিয়ায় পাক অধিকৃত কাশ্মীরের আবহাওয়ার তথ্য দেওয়ার পরেই পাকিস্তানের তরফে এমন কোনও সিদ্ধান্ত নেওয়া হবে। পাক অধিকৃত কাশ্মীরের আবহাওয়া সংক্রান্ত তথ্য দিতে শুরু করেছিল ইন্ডিয়ান মেটারোলজিক্যাস ডিপার্টমেন্ট বা আইএমডি। তাতে সাফ না করে দিয়েছে ইসলামাবাদ। গিলগিট-বালতিস্তান সহ পাক অধিকৃত কাশ্মীর যে ভারতের অবিচ্ছেদ্য অংশ, নয়াদিল্লির সেই দাবিকে সরাসরি উড়িয়ে দিয়েছে পাকিস্তান।

শুক্রবার এক সরকারি বিজ্ঞপ্তি প্রকাশ করে পাক সরকারের বিদেশমন্ত্রক জানিয়েছে পাক অধিকৃত কাশ্মীরকে ভারত নিজের বলে দাবি করলেও, তা যুক্তিগ্রাহ্য নয়। এই দাবি ভিত্তিহীন, বাস্তবসম্মত নয়। ভারত জোর করে রাজনৈতিক মানচিত্র তৈরি করতে চাইছে বলে অভিযোগ করেছে পাকিস্তান। এই ধরণের অরাজনৈতিক পদক্ষেপের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের দ্বারস্থ হতে পারে ইসলামাবাদ, বলে হুঁশিয়ারি দিয়েছে তারা।

শনিবার থেকেই দূরদর্শন, অল ইন্ডিয়া রেডিওতে পাক অধিকৃত কাশ্মীরের আবহাওয়া তথ্য সম্প্রচার করার কথা ছিল। এই তথ্যে মিলত মীরপুর, মুজফফরাবাদ, গিলগিটের মতো এলাকার আবহাওয়া সংক্রান্ত তথ্য। ভারতের এই পদক্ষেপে নারাজ পাকিস্তান। ভারত দাদাগিরি করতে চাইছে বলে মত ইসলামাবাদের। গত বছর ভারতের প্রকাশ করা এক মানচিত্রে জম্মু কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল বলে চিহ্নিত করা হয়, সেখানে কাশ্মীরের অংশ হিসেবে দেখানো হয় গিলগিট বালতিস্তান ও লাদাখকে।

এরই মধ্যে ইন্ডিয়ান মেটারোলজিক্যাল ডিপার্টমেন্ট জানায় এবার থেকে পাক অধিকৃত কাশ্মীরের আবহাওয়ার যাবতীয় তথ্য দেওয়া হবে। কারণ তা ভারতের অংশ।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *