গাজনার বিলে গ্যাস ট্যাবলেট দিয়ে মাছ নিধন

সুজানগর, পাবনা : পাবনার সুজানগরের ঐতিহ্যবাহী গাজনার বিলে গ্যাস ট্যাবলেট দিয়ে মাছ নিধন করা হচ্ছে খবর পাওয়া গেছে। এতে শুষ্ক মৌসুমে বিলে মাছের আকাল দেখা দেওয়ার সম্ভাবনা রয়েছে বলে এলাকার বিলপাড়ের লোকজন ধারণা করছে।

জানা যায়, গাজনার বিলের আশপাশের ৮/১০টি গ্রামে ৫/৬‘শ মৎস্যজীবী রয়েছে। এসব মৎস্যজীবীরা বিলে বেড়, কারেন্ট ও খড়া জাল দিয়ে মাছ নিধন করার পর এবার ক্ষতিকর বিষাক্ত গ্যাস ট্যাবলেট দিয়ে রুই এবং কাতলাসহ সকল প্রকার পোনা ও মা মাছ নিধন করছেন।

বিলপাড়ের উলাট গ্রামের বাসিন্দা আলতাফ হোসেন জানান, কতিপয় অসাধু মৎস্যজীবী প্রথমে বিলের নির্দিষ্ট একটি জায়গার চারপাশ বেড় জাল দিয়ে ঘেরাও করে। এরপর তারা ওই ঘেরাওকৃত জায়গার মাঝে ক্ষতিকর বিষাক্ত গ্যাস ট্যাবলেট দেয়। এতে ওই জায়গার মাঝে থাকা রুই এবং কাতলাসহ সকল প্রকার প্রকার মাছ বিষাক্ত ওই ট্যাবলেট খেয়ে অসুস্থ হয়ে ভেসে উঠে। এ সময় মৎস্যজীবীরা ওই মাছ অতিসহজে ধরে ফেলেন।

প্রতিদিন ক্ষতিকর ওই ট্যাবলেট দিয়ে শিকার করা বিপুল পরিমাণ মাছ প্রকাশ্যে স্থানীয় হাট-বাজারে বিক্রি করা হলেও দেখার কেউ নেই বলে বিলপাড়ের হাটখালী গ্রামের বাসিন্দা আবদুর রশিদ অভিযোগ করেন।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল হালিম জানান, বিষয়টি আমার জানা নেই। তবে ঘটনা সত্য হলে খোঁজ-খবর নিয়ে সংশ্লিষ্ট মৎস্যজীবীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *